স্বল্প খরচে সর্বোচ্চ অগ্রগতি অর্জন করতে হবে: প্রধানমন্ত্রী

বাংলাদেশ যাতে স্বল্প খরচে সর্বোচ্চ অগ্রগতি অর্জন করতে পারে সেজন্য কৌশল প্রণয়ন করতে প্রকৌশলীদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- Advertisement -

শনিবার (২ মার্চ)  রাজধানীর রমনা এলাকায় ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইইবি) চার দিনব্যাপী ৫৯তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ নিদের্শ দেন।

- Advertisement -google news follower

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকৌশলীদের উদ্দেশে বলেন, বাংলাদেশে যেসব স্থাপনা নির্মাণ করবেন তা যেন দেশের জলবায়ু উপযোগী হয়। আমাদের দেশের জলবায়ু, আবহাওয়া, গরম, লোনা, আদ্রতা সবকিছু মাথায় রেখেই স্থাপনা নির্মাণ করবেন।

তিনি আরো বলেন, আমরা চাই আপনারা প্রকৌশল খাতে গবেষণায় বিশেষভাবে দৃষ্টি দেবেন। আমাদের গবেষণার মাধ্যমে নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে, যাতে আমরা এমন উন্নয়ন কৌশল নিতে পারি যা আমাদের দেশের মাটি, জনগণ, জলবায়ু ও অন্য সবকিছুর উপযোগী হবে।

- Advertisement -islamibank

বর্তমান বিশ্ব প্রযুক্তির ওপর নির্ভরশীল উল্লেখ করে বঙ্গবন্ধুকন্যা দেশকে এগিয়ে নেওয়ার জন্য নতুন কৌশল ব্যবহারের প্রতি জোর দেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রকৌশলী এবং বিজ্ঞানীদের গবেষণার জন্য আমরা আলাদা আলাদা বরাদ্দ রাখছি। এই বরাদ্দ কাজে লাগিয়ে আমাদের প্রকৌশলীদের আরো দক্ষ করে গড়ে তুলতে চাই।

আইইবি সভাপতি প্রকৌশলী মো. আবদুস সবুরের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোর্শেদ, ঢাকা কেন্দ্রের সভাপতি ওয়ালিউল্লাহ শিকদার ও সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহাদাত হোসেন শিপলু।

আইইবি ঢাকা কেন্দ্র আয়োজিত চার দিনব্যাপী সম্মেলনে সেমিনার, স্মৃতি বক্তৃতা, শহীদ প্রকৌশলী পরিবার ও বিদেশি অতিথিদের সংবর্ধনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ১৯৪৮ সালের ৭ মে যাত্রা শুরু করে আইইবি।

জয়নিউজ/অভিজিত/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM