মার্চে কালবৈশাখীর আশঙ্কা

0

দেশে মার্চ মাসে দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধরে সঙ্গে মাঝারি ও তীব্র মাত্রার কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এই তথ্য জানিয়ে বলা হয়েছে, মার্চে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশের উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুদিন শিলা বৃষ্টিসহ মাঝারি অথবা তীব্র মাত্রার কালবৈশাখী ও দেশের অন্যত্র তিন থেকে চারদিন শিলা বৃষ্টিসহ হালকা থেকে মাঝারি ধরনের কালবৈশাখী/বজ্র-ঝড় হতে পারে।

আবহাওয়া দপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আরো বলা হয়েছে, মার্চ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক (৩৪-৩৬ ডিগি) অপেক্ষা সামান্য বেশি থাকার সম্ভাবনা রয়েছে। মসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি) থেকে মাঝারি (৩৮-৪০ ডিগ্রি) ধরনের তাপ প্রবাহের সম্ভাবনা রয়েছে।

এছাড়াও দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাতজনিত কারণে মার্চে আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক স্থানে এবং ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সে সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ ও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

জয়নিউজ/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...