বুধবার শুরু আন্তর্জাতিক বাণিজ্য মেলা

0

নগরের পলোগ্রাউন্ড মাঠে চট্টগ্রাম চেম্বার আয়োজিত মাসব্যাপী ২৭তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ শুরু হচ্ছে বুধবার (৬ মার্চ)। ইতোমধ্যে মেলার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি।

মঙ্গলবার (৫ মার্চ) সকাল সাড়ে ১১টায় নগরের আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে সংবাদ সম্মেলনের মাধ্যমে মেলার বিষয়ে বিস্তারিত জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মেলা কমিটির চেয়ারম্যান নুরুন নেওয়াজ সেলিম।

লিখিত বক্তব্যে জানানো হয়, চার লাখ বর্গফুটের অধিক জায়গাজুড়ে আয়োজিত মেলায় এবার ২২টি প্রিমিয়ার গোল্ড প্যাভিলিয়ন, ২টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৮টি স্ট্যান্ডার্ড প্যাভিলিয়ন, ১৮০টি প্রিমিয়ার মেগা স্টল, ১০টি প্রিমিয়ার গোল্ড, ১০টি প্রিমিয়ার স্টল, ৬টি স্ট্যান্ডার্ড স্টল, ২টি রেস্টুরেন্ট, পার্টনার কান্ট্রি থাই জোন ও ৪টি আলাদা জোন নিয়ে ৪৫০টিরও অধিক প্রতিষ্ঠান এবারের মেলায় অংশ নিচ্ছে। মেলার পার্টনার কান্ট্রি হিসেবে থাকছে থাইল্যান্ড। মেলায় ভারত, কোরিয়া ও ইরানের স্টলও থাকবে।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বাণিজ্য মেলা শুরুর জন্য চট্টগ্রামবাসী অপেক্ষা করে থাকে। শুধু চট্টগ্রামবাসী নয়, চট্টগ্রামে নতুন শিল্প প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য প্রদর্শনের জন্য অপেক্ষা করে। দেশীয় পণ্য প্রদর্শনের পাশাপাশি নতুন পণ্যগুলো সম্পর্কে যেন দর্শনার্থীরা জানতে পারে তাই এ মেলার আয়োজন।

চেম্বার সভাপতি বলেন, এবারের মেলায় সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে পুলিশের সেবা। থানায় গেলে যে সেবা পাওয়া যায় তা মিলবে মেলায়। কলা পাতার মাধ্যমে ফ্রাইভার তৈরির স্টলও থাকছে মেলায়। এছাড়াও অনলাইনের মাধ্যমে টিকিট সিস্টেমের ব্যবস্থা করা হয়েছে। চট্টগ্রামের অবকাঠামো উন্নয়নের মাধ্যমে মেলার গুরুত্ব বেড়ে গেছে।

তিনি আরো বলেন, চট্টগ্রাম চেম্বার ২৬ বছর ধরে দেশের শিল্পের প্রসার ও মান উন্নয়নের লক্ষ্যে এ মেলার আয়োজন করে আসছে। দেশের এসএমই খাতের বিকাশের লক্ষ্যেই মূলত মেলার আয়োজন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলা উদ্বোধন করবেন। এছাড়া শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও সংসদ সদস্য এম এ লতিফ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এতে আরো উপস্থিত ছিলেন চেম্বারের সিনিয়র সহসভাপতি ও মেলা কমিটির চেয়ারম্যান নুরুন নেওয়াজ সেলিম, সহসভাপতি ও কো-চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদ, পরিচালক কামাল মোস্তাফা চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, অহীদ সিরাজ চৌধুরী স্বপন, জহুরুল আলম, ছৈয়দ ছগীর আহমদ, সরোয়ার হাসান জামিল, অঞ্জন শেখর দাশ ও তরফদার মো. রুহুল আমিন।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে। মেলায় প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ১২ টাকা।

জয়নিউজ/ফয়সাল/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...