কাঁচা পেঁপের দেশি খাবার

0

পেঁপে সুস্বাদু আর স্বাস্থ্যকর খাবার বটে। পেঁপের সবচেয়ে ভালো দিক হচ্ছে কাঁচা পেঁপে দিয়েই তৈরি করা যায় দেশি-বিদেশি নানান রকম খাবার।

পাঠকদের জন্যে রয়েছে কাঁচা পেঁপে দিয়ে তৈরি করা যায়, এমন দেশি খাবারের রেসিপি!

১। কাঁচা পেঁপের নিরামিষ
কেবল সাধারণ পেঁপে দিয়েই হোটেলের স্বাদে দারুণ সুস্বাদু নিরামিষ তৈরি করা সম্ভব। প্রথমে হাঁড়িতে তেল দিয়ে আস্ত জিরা ও সরিষা, তেজপাতা, শুকনা মরিচ দিন। ফুটে উঠতে শুরু করলে আদা বাটা ও অল্প পানি দিয়ে নাড়াচাড়া করেই টুকরা করা পেঁপে দিয়ে দিন। স্বাদ অনুযায়ী লবণ আর আধা কাপ গরম পানি দিয়ে ঢাকনা লাগিয়ে রান্না করুন ১০ থেকে ১২ মিনিট।

২। পেঁপের হালুয়া
কাঁচা পেঁপে সেদ্ধ করে বেটে নিন। তারপর পরিমাণমত ঘি, চিনি, গরম মসলা, বাদাম ও কিসমিস মিশিয়ে রান্না করে নিন। পানি শুকিয়ে মাখা মাখা হলেই তৈরি হালুয়া।

৩। পেঁপেনি
পেঁপে কেটে নিন পাতলা করে। ফুটন্ত গরম পানির মাঝে এক মিনিট রেখেই তুলে নিন। এরপর ঠিক বেগুনির মতো বেসনগুলো নিয়ে তাতে পেঁপে ডুবিয়ে গরম তেলে ভেজে নিন। তৈরি হয়ে গেল পেঁপেনি!

৪। পেঁপের কোফতা
কাঁচা পেঁপে সেদ্ধ করে চটকে নিন। এর সঙ্গে মিশিয়ে নিন আলু, কর্নফ্লাওয়ার ও ডিম। স্বাদ আনতে দিন গোল মরিচের গুঁড়ো, ধনেপাতা, কাঁচামরিচ ও জিরা গুঁড়ো। মিশ্রণটি এমন হবে যেন ছোট ছোট কোফতা তৈরি করা যায়। তেলে লাল করে ভেজে নিন কোফতাগুলো। চাইলে মশলা দিয়ে ঝোল করেও রাঁধতে পারেন।

৫। পেঁপে দিয়ে মুরগির ঝোল
সাধারণ রেসিপিতেই মুরগির মাংস রান্না করুন, পাতলা ঝোল থাকবে। কেবল আলুর বদলে দিন পেঁপে, চাইলে আলু ও পেঁপে একসঙ্গেও দিতে পারেন। তবে পেঁপে বড় টুকরো করে রাঁধতে হবে, না হলে গলে যাবে।

৬। পেঁপের সালাদ
পেঁপেকে চিকন ঝুরি করে কেটে নিন। এরপর সরিষার তেল, পেঁয়াজ, মরিচ, ধনেপাতা, লবণ, গোলমরিচ আর সামান্য বাদাম দিয়ে মেখে নিলেই তৈরি সালাদ।

৭। দুধ পেঁপে
পেঁপে গ্রেট করে হালকা ভাপিয়ে নিন। এরপর পর্যাপ্ত পরিমাণ চিনি ও ঘন দুধ দিয়ে ঠিক সেমাইর মতো করেই রান্না করে নিন। বাদাম ছড়িয়ে পরিবেশন করুন।

৮। পেঁপের পাকোরা
পেঁপে গ্রেট করে পানি চিপে নিন। এরপর পেঁয়াজ, মরিচ, জিরাগুঁড়ো, ধনিয়াগুঁড়ো, সামান্য গোলমরিচ, ধনেপাতা ও কাঁচামরিচ কুচি, ডিম ও বেসন দিয়ে মেখে নিন ভালোভাবে। ছোট ছোট পাকোরা আকারে মুচমুচে করে ভেজে নিন।

৯। পেঁপে ভর্তা
সেদ্ধ কাঁচা পেঁপে সরিষার তেল, কাঁচা মরিচ ও পেঁপে দিয়ে মেখে নিলেই তৈরি মজার পেঁপে ভর্তা।

জয়নিউজ/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...