হালদা থেকে অবৈধ ঘেরা ও ভাসা জাল জব্দ

মাছের একমাত্র প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হালদা নদীতে অবাধে মাছ শিকার করার অপরাধে অভিযান চালিয়ে ৩০ হাজার মিটার ঘেরা ও ভাসা জাল জব্দ করা হয়েছে।

- Advertisement -

হালদা নদী নিয়ে কাজ করা সংগঠন ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (আইডিএফ) কর্মকর্তারা এসব অবৈধ জালগুলো উদ্ধার করেন।
পরে জালগুলো হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমীনের কাছে হস্তান্তর করেছেন বলে জানান হালদা প্রকল্পের আইডিএ‘ র হালদা প্রকল্পের কর্মকর্তা সাদ্দাম হোসেন।

- Advertisement -google news follower

তিনি জয়নিউজকে জানান, সোমবার ও মঙ্গলবার দুইদিন সকাল থেকে দুপুর পর্যন্ত হালদা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালানো হয়। এসময় নদী থেকে অবাধে মাছ শিকার করতে পাতানো প্রায় ৩০ হাজার মিটার ভাসা ও ঘের জালও জব্দ করা হয়।

অভিযানে হালদা নদীর মোহনা, ছায়ারচর ও মদুনাঘাট এলাকায় থেকে সবচেয়ে বেশি জাল জব্দ করা হয়েছে।

- Advertisement -islamibank

উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন জয়নিউজকে বলেন, চলতি সময়টি হচ্ছে হালদা নদীতে কার্প জাতীয় মাছের প্রজননের মৌসুম।

এসময় জাল পেতে মা-মাছ নিধন করলে হুমকির মুখে পড়বে হালদা। তাই হালদা নদীতে দিবা-রাত্রি অভিযান চলবে। মা মাছের প্রজনন ক্ষেত্র হালদাকে বাঁচাতে ধারাবাহিকভাবে অভিযান চলছে বলে জানান ইউএনও।

এদিকে মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে জব্দ হওয়া এসব ঘেরা ও ভাসা জাল উপজেলা কমপ্লেক্স চত্বরে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন, উপজেলা প্রকল্প কর্মকর্তা নিয়াজ মোর্শেদ ও আইডিএফ কর্মকর্তা সাদ্দাম হোসেনসহ অনেকে উপস্থিত ছিলেন।

জয়নিউজ/আবুতালেব/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM