জাহালামের বিষয়ে সিদ্ধান্ত জানাবে হাইকোর্ট

0

‘ভুল আসামি’ হয়ে ২৬ মামলায় প্রায় তিন বছর কারাগারে থাকার পর সম্প্রতি জামিনে মুক্তি পাওয়া পাটকল শ্রমিক জাহালামের বিষয়টি আবার শুনানির জন্য হাইকোর্টে উঠছে আজ বুধবার।

জাহালামকে আটক ও কারাবাসের ঘটনার বিষয়ে হলফনামা আকারে দেওয়া দুদকের বক্তব্য সম্বলিত প্রতিবেদনের উপর শুনানি হবে।

এর আগে ৩ ফেব্রুয়ারি জাহালামের জামিন আদেশের সময় বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বলেন, জামিন নেয়ার মাধ্যমেই এ বিষয়টির শেষ হয়ে যাচ্ছে না। এ ঘটনার পেছনের ঘটনা কী, কারা এর সঙ্গে জড়িত তা খুঁজে বের করতে হবে।

তখন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জাহালামের ঘটনার বিষয়ে সবিস্তার দুদকের বক্তব্য উপস্থাপনের জন্য চার সপ্তাহের সময় চান। আদালত সময় আবেদন মঞ্জুর করেন।

সেই ধারাবাহিকতায় জাহালামের ঘটনার বিষয়ে হলফনামা আকারে দুদকের বক্তব্য সম্বলিত প্রতিবেদন মঙ্গলবার এফিডেভিট করা হয়েছে। যার ওপর বুধবার হাইকোর্টে শুনানি হবে বলে জানান দুদক আইনজীবী খুরশীদ আলম খান।

এই আইনজীবী আরো জানান, ১৮টি ব্যাংক জাহালামের ঘটনায় সঙ্গে সম্পৃক্ত থাকলেও পাঁচটি ব্যাংককে শুনানিতে পক্ষভুক্ত করার আবেদন করেছে দুদক।

‘ভুল আসামি’ হয়ে ২৬ মামলায় প্রায় ৩ বছর কারাগারে থাকা পাটকল শ্রমিক জাহালামকে ৩ ফেব্রুয়ারি সব মামলা থেকে অব্যাহতি দিয়ে ওইদিনই মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট।

বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওই আদেশ দেন।
ওইদিন আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশিদ আলম খান। আর অপর পক্ষে ছিলেন জাহালামকে নিয়ে পত্রিকার প্রকাশিত প্রতিবেদনটি হাইকোর্টের নজরে আনা সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশগুপ্ত।

জয়নিউজ/অভিজিত/বিশু

আরও পড়ুন
লোড হচ্ছে...