মোদি-ইমরানকে ৫৬ নোবেলজয়ীর চিঠি

0

ভারত ও পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনা অবিলম্বে দূর করে শান্তি প্রতিষ্ঠার জন্য দুই দেশের প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন মালালা ইউসুফজাই, মুহাম্মদ ইউনুসসহ ৫৬ জন নোবেলজয়ী।

নোবেল লরিয়েটস অ্যান্ড লিজার্স ফর চিলড্রেনের ব্যানারে নরেন্দ্র মোদি ও ইমরান খানকে লেখা এক চিঠিতে এই আহ্বান জানান তারা। চিঠিটি শনিবার (২ মার্চ) জাতিসংঘে দুই দেশের স্থায়ী প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, দুই দেশের শিশুদের স্বার্থে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে প্রাজ্ঞতার পরিচয় দিতে হবে। যাতে করে পরিস্থিতি আর অবনতি না হয় এবং সব উত্তেজনার অবসান ঘটিয়ে একটি পূর্ণাঙ্গ যুদ্ধ এড়ানো সম্ভব হয়।

তারা বলেন, সভ্যসমাজে হিংসা, সন্ত্রাসবাদের কোনো স্থান নেই।। যেকোনো মূল্যে এই সংক্রমণ রোধ করতে হবে। শিশুরা যুদ্ধ তৈরি করে না। অথচ তারাই যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়ে।

অতএব আমরা এ অঞ্চলে শান্তি পুনরুদ্ধারে কাজ করার জন্য দুই প্রধানমন্ত্রী, সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, গণমাধ্যম, যুবসমাজ এবং ভারত ও পাকিস্তান উভয় দেশের নাগরিকদের প্রতি আহ্বান জানাচ্ছি বলে চিঠিতে উল্লেখ করেন তাঁরা।

প্রসঙ্গত, ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনীর (সিআরপিএফ) গাড়ি বহরে জঙ্গি হামলায় ৪০ জওয়ানের প্রাণহানি ঘটে। পরে পাক-অধিকৃত কাশ্মীরে যুদ্ধবিমান থেকে অভিযান চালায় ভারতীয় বিমানবাহিনী। এই অভিযানের একদিন পর ২৭ ফেব্রুয়ারি দুই দেশের আকাশসীমায় পাল্টাপাল্টি যুদ্ধবিমানের অনুপ্রবেশের ঘটনা ঘটে।

জয়নিউজ/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...