সম্পর্ক দৃঢ় করতে মেনে চলুন ৫ কৌশল

সম্পর্কে ভালো আর মন্দের আলো-ছায়ার খেলা চলতে থাকে। আর প্রেমের সম্পর্কে মান-অভিমান, আবেগ, উত্তেজনাসহ নানা জটিল মনস্তাত্বিক সমীকরণ জড়িয়ে থাকে।

- Advertisement -

খুব সচেতনভাবে সম্পর্কের খুঁটিনাটি বিষয়গুলোকে সামলাতে হয়। সামান্য একটু ভুল বোঝাবুঝি বা অবিশ্বাস সম্পর্ককে শেষ করে দিতে পারে চিরতরে।

- Advertisement -google news follower

তাই সম্পর্ক চিরস্থায়ী করতে মেনে চলুন এই ৫টি অব্যর্থ কৌশল-

১) শত ব্যস্ততা সত্ত্বেও একে অপরের জন্য সময় বের করুন। দু’জনে দু’জনকে যতটা সম্ভব সময় দিন। সঙ্গীর সঙ্গে যতটা সময় কাটাবেন ততই একে অপরকে বুঝতে পারবেন।

- Advertisement -islamibank

২) একে অপরের সঙ্গে কথা বলুন। ইতিবাচক কথা। সঙ্গীর প্রতি আপনার ভালোবাসা ব্যক্ত করুন, কৃতজ্ঞতা জানান, তার প্রশংসা করুন। এর ফলে সম্পর্ক আরও সুন্দর, আরও গভীর হবে।

৩) উপহার পেতে আমরা সবাই খুব ভালবাসি। কোনো বিশেষ কারণ বা উপলক্ষ ছাড়া ছোট ছোট উপহার দিন আপনার সঙ্গীকে। এর ফলে আপনারা একে অপরের জন্য কতটা ভাবেন বা একে অপরের কতটা খেয়াল রাখেন, তা বোঝা যায়।

৪) স্পর্শ যে কোনো সম্পর্কের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। স্পর্শ একে অপরের প্রতি অনুভূতি জাগিয়ে তোলে। সম্পর্কের আবেগ, উত্তেজনা বাড়িয়ে দেয়। স্পর্শ মস্তিষ্কের হাইপোথ্যালামাসে অক্সিটোসিন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। তাই সঙ্গীর হাত ছোঁয়া, হাত ধরা, ভালোবেসে জড়িয়ে ধরা, কাঁধে বা বুকে মাথা রাখা সম্পর্কের গভীরতা বহুগুণ বাড়িয়ে দেয়।

৫) শুধু কথায় নয়,পরিস্থিতি বা সুযোগ বুঝে সঙ্গীকে এমন কিছু করে দেখান, যাতে তিনি বোঝেন, আপনার জীবনে তার জায়গা বা গুরুত্ব কতটা।

জয়নিউজ/পলাশ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM