বাংলাদেশকে ৭০০ কোটি ডলার সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র

0

ইউএসএআইডি’ র মাধ্যমে ১৯৭১ সাল থেকে বাংলাদেশকে ৭শ’ কোটি ডলারের বেশি উন্নয়ন সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

২০১৮ সালে ইউএসএআইডি উন্নয়ন সহায়তা হিসেবে বাংলাদেশের জনগণের জীবনযাত্রার মানোন্নয়নে প্রায় ২১ কোটি ৯০ লাখ ডলার দেওয়া হয়েছে।

শুক্রবার (৮ মার্চ) সংবাদ মাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

এতে জানানো হয়, খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুযোগ বৃদ্ধি, স্বাস্থ্য ও শিক্ষার উন্নয়ন, গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও চর্চাকে এগিয়ে নেওয়া, পরিবেশ রক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলার সক্ষমতা বৃদ্ধি সংক্রান্ত বিভিন্ন কর্মসূচিতে এ অর্থ ব্যয় হচ্ছে।

প্রাপ্ত সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, উন্নয়ন কর্মসূচির অধীনে রাঙামাটিতে শাকসবজি চাষ এবং হাঁসমুরগি, শূকর ও ছাগল পালনের মাধ্যমে স্থানীয় ২৪ হাজার মানুষের জীবিকা অর্জন এবং সংরক্ষিত বনে ৬২৫ হেক্টর জমিতে বৃক্ষরোপণ করে সেখানকার পিছিয়ে পড়া জনগোষ্ঠির জীবনমানের উন্নয়ন করছে ইউএসএআইডি।

ইউএসএআইডির মিশন পরিচালক ডেরিক ব্রাউনকে সঙ্গে নিয়ে সম্প্রতি প্রকল্পটি ঘুরে দেখেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার। সেখানে তিনি রাঙামাটির জনগণ, স্থানীয় সরকারি কর্মকর্তা ও স্থানীয় নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাত করেছেন।

সূত্রমতে, সফরকালে রাষ্ট্রদূত মিলার স্থানীয় লোকালয়ে টেকসই জীবিকার ব্যবস্থা, জীববৈচিত্র্য ও পানির উৎসের জন্য অনুকূল বন ব্যবস্থাপনা এবং উপার্জন বৃদ্ধি লক্ষ্যে ইউএসএআইডির কর্মসূচি পর্যবেক্ষণ করেন।

এসময় প্রকল্পের অগ্রগতিতে খুশি হয়ে বাংলাদেশ বন বিভাগ ও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে মিলে সংরক্ষিত বনে এ বছর আরও ৯২০ হেক্টরে পুনঃবনায়ন করা হবে বলেও জানিয়েছে সূত্রটি।

এদিকে সফরে জরুরি সেবা কর্মীদের জন্য ইউএসএআইডির প্রশিক্ষণ দেখতে রাঙামাটি সদর হাসপাতাল পরিদর্শন করেন রাষ্ট্রদূত মিলার ও মিশন পরিচালক ব্রাউন। এই প্রশিক্ষণ পার্বত্য চট্টগ্রাম অঞ্চল জুড়ে কোন দুর্যোগের পর বড় ধরনের হতাহতের মতো জরুরি পরিস্থিতি মোকাবেলায় হাসপাতাল কর্মীদের সক্ষমতা বৃদ্ধি করবে বলে মত দেন তারা।

জয়নিউজ/অভিজিত/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...