লাব্বাইক ধ্বনিতে মুখর আরাফাত ময়দান

0

মুসলমানদের সবচেয়ে বড় সম্মেলন পবিত্র হজের মূলপর্ব শুরু হয়েছে আজ। মিনার প্রান্তর থেকে ২০ লক্ষাধিক হাজি আরাফাতের ময়দানে পৌঁছাতে শুরু করেছেন। হাজিদের ‘লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান।

সোমবার (২০ আগস্ট) ফজরের নামাজের পর থেকেই আরাফাতের ময়দানে পৌঁছতে শুরু করেছেন হাজিরা। মঙ্গলবার (২১ আগস্ট) সৌদি আরবে পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

এর আগে শনিবার (১৮ আগস্ট) সেলাইবিহীন দুই টুকরো সাদা কাপড় পড়ে ইহরাম বেঁধে মিনার উদ্দেশে রওনা হন হাজিরা। রোববার (১৯ আগস্ট) মিনায় অবস্থান করেন হাজিরা। আজ সোমবার সারাদিন হাজিরা আরাফাতে অবস্থান করবেন। এরপর আরাফাত থেকে ৮ কিলোমিটার দূরে মুজদালিফায় রাত্রিযাপন ও পাথর সংগ্রহ করবেন।

আগামীকাল মঙ্গলবার মুজদালিফা থেকে আবারো মিনায় ফিরবেন হাজিরা। এরপর মিনায় বড় শয়তানকে পাথর মারা, কুরবানি করা এবং মাথা মু-ন করবেন।

এরপর মক্কায় গিয়ে কা’বা শরিফ তাওয়াফ করবেন। তাওয়াফ ও সাঈ শেষ করে বুধবার ও বৃহস্পতিবার মিনায় ফিরবেন হাজিরা। সেখানে প্রতিদিন তিনটি শয়তানকে পাথর নিক্ষেপ করবেন তারা।

সৌদি হজ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বিশ্বের ১৫০টি দেশের ২০ লক্ষাধিক মুসলিম হজ পালনের উদ্দেশে সৌদি আরব পৌঁছেছেন। তাদের মধ্যে বাংলাদেশের এক লাখের বেশি মুসল্লি রয়েছেন।

হজের আনুষ্ঠানিকতা শেষ হবে ২৩ আগস্ট।

জয়নিউজ/আরসি

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...