২০২৩ সালে পাওয়া যাবে পারমাণবিক বিদ্যুৎ

রূপপুর পারমাণবিক প্রকল্প সংক্রান্ত রুশ-বাংলাদেশ যৌথ সমন্বয় কমিটির সভায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পকাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করা হয়েছে।

- Advertisement -

সম্প্রতি রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে কমিটির চতুর্থ সভা অনুষ্ঠিত হয় বলে সমন্বয় কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে শনিবার (৯ মার্চ) জানানো হয়।

- Advertisement -google news follower

সভায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বর্তমান অবস্থা এবং নির্ধারিত সময়ে প্রকল্প সম্পন্ন করতে প্রয়োজনীয় পদক্ষেপসহ কাজের পর্যালোচনা করা হয়।

রুশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রসাটমের প্রথম উপ-মহাপরিচালক ও রূপপুর প্রকল্পের জেনারেল কন্ট্রাক্টর এএসই গ্রুপ অব কোম্পানিজের প্রেসিডেন্ট আলেক্সান্দা লোসকিন।

- Advertisement -islamibank

বাংলাদেশ প্রতিনিধিদলে নেতৃত্ব দেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বাংলাদেশে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেক্সান্দার ইগনাতভসহ উভয় দেশের উচ্চপদস্থ কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

রুশ আর্থিক ও কারিগরি সহায়তায় নির্মীয়মান রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ৩+ প্রজন্মের ভিভিইআর ১ হাজার ২০০ রিয়্যাক্টর ভিত্তিক দুটি ইউনিট স্থাপন করা হচ্ছে। প্রতি ইউনিটের উৎপাদন ক্ষমতা ১ হাজার ২০০ মেগাওয়াট।

২০২৩ সাল নাগাদ প্রথম ইউনিট এবং ২০২৪ সালে দ্বিতীয় ইউনিট বিদ্যুৎ উৎপাদনে যাবে বলে আশা করা হয়।

জয়নিউজ/অভিজিত/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM