বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দরের জমি খোঁজার নির্দেশ

0

আপাতত ঢাকার আশপাশে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দরের জমি খোঁজার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। বিমানবন্দরের জন্য জায়গা সংকটসহ নানান বাধার কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার আশেপাশের জেলাগুলোর মধ্য থেকে স্থান নির্বাচন করতে বলেছেন বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীর দপ্তরের নির্দেশনা পেয়ে বিমানবন্দর নির্মাণের জন্য আবারও জমি খোঁজার কাজ শুরু করেছে জাপানি পরামর্শক প্রতিষ্ঠান।
সূত্র জানিয়েছে, এবার জাপানি পরামর্শক প্রতিষ্ঠান নিপ্পন কোয়েইকে নতুন জমি নির্বাচন করতে নির্দেশ দেওয়া হয়েছে। নিপ্পন এবার ঢাকার আশপাশে এ প্রকল্পের জন্য জমি নির্বাচন করতে উদ্যেগ নিয়েছে।

এ বিষয়ে চলতি সপ্তাহের যে কোনো সময় পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ মন্ত্রণালয় ও বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ শিগগিরই বৈঠকে বসার প্রস্তুতি নিচ্ছে।

২০১৫ সালের জুলাই থেকে জাজিরা ও শিবচরে প্রকল্পের বিস্তারিত সম্ভাব্যতা সমীক্ষা শুরু করে নিপ্পন কোয়েই লিমিটেড। জুনের মধ্যে ১৩৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে সম্ভাব্যতা যাচাইয়ের সব কাজ শেষ হওয়ার কথা। কিন্তু এর আগেই সম্প্রতি জাপানি এই প্রতিষ্ঠান প্রতিবেদন জমা দেয়। এ পর্যন্ত প্রকল্পে ব্যয় হয়েছে ১২০ কোটি টাকা। এরইমধ্যে ১৭ ফেব্রুয়ারি নিপ্পন কোয়েইকে নতুন জায়গা বের করতে বলেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

জয়নিউজ/অভিজিত/বিশু/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...