বাজেটে শিক্ষাখাতে সর্বোচ্চ বরাদ্দ রাখা হচ্ছে: শিক্ষামন্ত্রী

0

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, বাংলাদেশের উন্নয়ন বাজেটে প্রতিবছর শিক্ষাখাতে সর্বোচ্চ বরাদ্দ রাখা হচ্ছে। প্রতিষ্ঠা করা হচ্ছে নতুন নতুন স্কুল-কলেজ এবং বিশ্ববিদ্যালয়।

রোববার (১০ মার্চ) সকালে নগরের বেসরকারি ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের মনের মধ্যে মানবিকতা, নৈতিকতা, দেশপ্রেম, সতাতা ও আন্তরিকতা সৃষ্ঠি হতে হবে। তাহলে শিক্ষার মান উন্নতি হবে। দেশ এগিয়ে যাচ্ছে। আমাদের যে লক্ষ্য সেই লক্ষ্য পূরণ করতে হলে সোনার মানুষ লাগবে। সেই সোনার মানুষ হিসেবে তোমরা নিজেদের গড়ে তুলবে। একইসঙ্গে শিক্ষার্থীদের মাদক, সন্ত্রাস, মৌলবাদ ও জঙ্গিবাদ থেকেও দূরে থাকতে হবে।

দীপু মনি বলেন, বিজ্ঞানী ও প্রযুক্তিবিদ সৃষ্টির লক্ষে বঙ্গবন্ধু ফেলোশিপ, জাতীয় বিজ্ঞান ফেলোশিপের আওতায় একাধিক ক্যাটাগরিতে ফেলোশিপ প্রদান করা হচ্ছে। পাশাপাশি উচ্চশিক্ষাকে আরও সহজলভ্য করার জন্য একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, আমাদের শিক্ষাখাতে যেসব পরিবর্তন হচ্ছে, এর সঙ্গে তাল মিলিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোও ইতিবাচক পরিবর্তন আনবে বলে আশা করছি।

শিক্ষার্থীদের স্বপ্ন দেখার আহ্বান জানিয়ে দীপু মনি বলেন, স্বপ্নের সমান হতে পারবে যদি স্বপ্ন থাকে। ভারতের প্রয়াত রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালাম বলেছিলেন স্বপ্ন সেটি নয়, যেটি তুমি ঘুমিয়ে দেখ, স্বপ্ন সেটি যা তোমাকে ঘুমাতে দেয় না।

সমাবর্তনে বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আবদুল মান্নান, ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, ভাইস চেয়ারম্যান সাইদ আল নোমান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ সেকান্দর খান।

জয়নিউজ/হিমেল/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...