দুর্গত এক সরকারি প্রাথমিক বিদ্যালয়

0

শিক্ষক সংকট, জরাজীর্ণ ভবনে পাঠদান চলছে রাউজান ১নং হলদিয়া ইউনিয়নের হলদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। ১৯২২ সালে প্রতিষ্ঠিত এ বিদ্যালয়ে বর্তমানে শিক্ষার্থী রয়েছে ২শ’ ৬৫ জন । যে কোনো সময় ভবনের প্লাস্টার খসে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা, আহত হতে পারে এই শিশু শিক্ষার্থীরা।

বর্তমানে পাঠদান করার জন্য বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষিকা রয়েছেন ৬ জন । এরমধ্যে ২জন শিক্ষক ছুটিতে রয়েছেন । এছাড়া দীঘদিন ধরে শূন্য রয়েছে প্রধান শিক্ষক পদটি।। সম্প্রতি সহকারী শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে পদোন্নতি পাওয়া একজন বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগ দেন। কিন্তু দুর্গম এলাকায় হওয়ায় তিনি এ পদ থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন ।

এছাড়া বিদ্যালয় ভবনটি সংস্কারের অভাবে জরাজীর্ণ হয়ে পড়েছে। কক্ষ সংকট থাকায় শিক্ষার্থীরা গাদাগাদি করে বসছে। তাছাড়া বিদ্যালয়ের শৌচাগারটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে ।

বিদ্যালয়ের পাশেই রয়েছে হলদিয়া চাইল্ড কেয়ার একাডেমি ও হযরত আয়েশা ছিদ্দিকা নুরানী একাডেমি নামের দুটি কেজি স্কুল। এই বিদ্যালয়ের বিভিন্ন সংকটের জন্য অভিভাবকরা তাদের সন্তানদের এখান থেকে নিয়ে গিয়ে ওই দুটি কেজি স্কুলে ভর্তি করায়।

বিদ্যালয়ে পিএসসি পরীক্ষায় পাশের হার ৮৬ শতাংশ জানিয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা জাহানারা বেগম বলেন, পাঠদানের কক্ষ সংকট থাকার কারণে শিক্ষার্থীদের পাঠদানকক্ষে গাদাগাদি করে বসতে হচ্ছে। তাছাড়া শিক্ষক সংকট, দ্রুত বিদ্যালয় ভবনের সংস্কারের ওপরও জোর দিলেন তিনি।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জাহেদুল আলম হিরু বলেন, বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হলেও কাজ হয়নি।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...