সিভাসু ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু ১৪ বৃহস্পতিবার

0

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) তিন দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন-২০১৯ শুরু বৃহস্পতিবার (১৪ মার্চ)। সম্মেলন উদ্বোধন করবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি।

বাংলাদেশে কৃষিবিষয়ক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সিভাসু’তে প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য এই সম্মেলনে ভারত, শ্রীলংকা ও নেপালের তিনটিসহ মোট ৩৭টি স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করবেন। সমসাময়িক বৈশ্বিক নানা ইস্যু নিয়েই মূলত এই সম্মেলন।

সম্মেলনে অংশগ্রহণকারীরা যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, জাপান, ভারত, ইরাক, ইরান, বাংলাদেশ, পাকিস্তান, মায়ানমার, ভেনিজুয়েলা, দক্ষিণ আফ্রিকা, সিরিয়া, ইসরাইল, সৌদি আরব, কানাডা ও কোরিয়াসহ ৮০টি দেশের ছায়া প্রতিনিধিত্ব করবেন। এছাড়াও অংশগ্রহণকারীরা সম্মেলনে UNDP, UNICEF, UNHRC, FAO, UNEP, UNSC, DISEC Ges International Press (IP)-এর  প্রতিনিধিত্ব করবেন।

বৃহস্পতিবার সকাল ১০টায় সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিতব্য সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এতে সভাপতিত্ব করবেন সিভাসু’র ভেটেরিনারি মেডিসিন অনুষদের ছাত্র এবং মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশন (CVASUMUNA)-এর সভাপতি পার্থ সামন্ত।

সিভাসু মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত সম্মেলনের প্রতিবাদ্য হলো- ‘এসডিজি বাস্তবায়নের মাধ্যমে আন্তর্জাতিক শান্তি ও উন্নত অর্থনীতি নিশ্চিতকরণ’।

জয়নিউজ/কাউছার/শহীদ

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...