গ্রেনেড হামলায় নিহতদের প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

0

ঢাকায় ২০০৪ সালে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউ’র আওয়ামী লীগ কার্যালয়ে স্থাপিত শহীদ বেদিতে আজ মঙ্গলবার (২১ আগস্ট) সকাল ১০টার একটু পরে তিনি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় এক মিনিট নীরবতা পালন করেন শেখ হাসিনা।

শ্রদ্ধা নিবেদন শেষে নিহতদের আত্মার শান্তি ও মাগফেরাত এবং আহতদের সুস্থতা কামনা করে দোয়া-মোনাজাত করা হয়। এ সময় সরকারের মন্ত্রিসভার সদস্য, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও শরিক দলের নেতারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী হিসেবে বাণীতে শেখ হাসিনা বলেন, আমাকে হত্যার উদ্দেশ্যে বিএনপি-জামায়াত জোট সরকারের সরাসরি পৃষ্ঠপোষকতায় ঢাকায় বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী সমাবেশে বর্বরতম গ্রেনেড হামলা চালানো হয়। হামলার পর জজ মিয়া নামে এক ভবঘুরেকে দিয়ে মিথ্যা জবানবন্দি নিয়ে ঘটনাকে ভিন্ন খাতে নেওয়ার অপচেষ্টাও করা হয়।

এদিকে ভয়াবহ সেই হামলা স্মরণ করে এক বাণীতে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার ধারাবাহিকতায়ই শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ওই হামলা চালানো হয়েছিল।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউতে শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়। এতে সাবেক প্রেসিডেন্ট জিল্লুর রহমানের স্ত্রী ও আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা আইভি রহমানসহ ২৪ জন নিহত এবং কয়েকশ’ মানুষ আহত হন।

এ ঘটনায় দায়ের করা মামলায় খালেদা জিয়ার ছেলে তারেক রহমানের পাশাপাশি আসামির তালিকায় রয়েছেন সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, সাবেক সংসদ সদস্য শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ। আসামিদের মধ্যে লুৎফুজ্জামান বাবর, আব্দুস সালাম পিন্টু ও গোয়েন্দা সংস্থার দুই শীর্ষ কর্মকর্তাসহ ২৩ জন কারাগারে রয়েছেন। আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, মুফতি হান্নান ও শরীফ শাহেদুল আলম বিপুলের অন্য মামলায় ফাঁসি কার্যকর হওয়ায় তাদের অব্যাহতি দেওয়া হয়েছে।

সম্প্রতি আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আগামী সেপ্টেম্বরে এই মামলার রায় হবে।

আরও পড়ুন
লোড হচ্ছে...