৫০ লাখ টাকা দামের গাড়ি পাচ্ছেন এসি-ল্যান্ডরা

0

ভূমি মন্ত্রণালয়ের সহকারী কমিশনারদের (এসি-ল্যান্ড) জন্য ৫০ লাখ টাকা দামের গাড়ি কিনছে সরকার। সরাসরি ক্রয় পদ্ধতিতে ১০৩ কোটি টাকা ব্যয়ে ২০৬টি ডাবল কেবিন পিকআপ কেনা হবে। এগুলো সরবরাহ করবে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

বুধবার (১৩ মার্চ) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এতে সভাপতিত্ব করেন।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান অর্থমন্ত্রী মুস্তফা কামাল।

তিনি বলেন, সরকারি নিয়ম অনুযায়ী দেশে সরকারি কোনো প্রতিষ্ঠান থাকলে তার মাধ্যমেই সংশ্লিষ্ট জিনিস কিনবে সরকার। সরকারি প্রতিষ্ঠান না থাকলে দেশীয় বেসরকারি প্রতিষ্ঠান থেকে পণ্য কেনা হয়। দেশীয় প্রতিষ্ঠান না থাকলে তখন আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে পণ্য কেনা হয়। সে অনুযায়ী প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে এসব গাড়ি সরবরাহের কাজ দেওয়া হয়েছে।

ভূমি মন্ত্রণালয়ের অধীন এসি-ল্যান্ড বা সহকারী কমিশনারের (ভূমি) পদ রয়েছে ৫১১টি। তাদের জন্য ইতোমধ্যে ২৮৮টি মিৎসুবিসি এল-২০০ স্পোর্টারো ডাবল কেবিন পিকআপ গাড়ি ক্রয় করেছে সরকার। বাকি ২২৩ জনের জন্যও গাড়ি ক্রয়ে গত ৮ নভেম্বর নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি। এরই অংশ হিসেবে আজকের বৈঠকে ১০৩টি গাড়ি কেনার অনুমোদন দিল সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এর আগে ১১ এপ্রিল সহকারী কমিশনারদের (ভূমি) জন্য ১৯২টি মিৎসুবিসি এল-২০০ স্পোর্টারো ডাবল কেবিন পিকআপ কেনার অনুমোদন দেয় সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এসব গাড়ির প্রতিটির দাম ৫০ লাখ ২৯ হাজার ৫০০ টাকা হিসাবে ১৯২টি গাড়ি কিনতে সরকারের খরচ হয় ৯৬ কোটি ৫৬ লাখ ৬৪ হাজার টাকা। এছাড়া অন্য এক বৈঠকে ৯৬টি গাড়ি কেনার অনুমোদন দেওয়া হয়।

জয়নিউজ/অভিজিত/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...