‘বাংলাদেশ হবে বিশ্বের ৩০তম বৃহত্তম অর্থনীতির দেশ’

0

আগামী কয়েক বছরের মধ্যে ট্রিলিয়ন ডলার জিডিপি (মোট দেশজ উৎপাদন) নিয়ে বাংলাদেশ বিশ্বের ৩০তম বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হবে বলে মন্তব্য করেছেন বহুজাতিক বিনিয়োগ গ্যারান্টি সংস্থার (মাল্টিল্যাটেরাল ইনভেস্টমেন্ট গ্যারান্টি এজেন্সি-এমআইজিএ) ভাইস-প্রেসিডেন্ট ও চিফ অপারেটিং অফিসার এস বিজয় আইয়ের।

এক বিবৃতিতে তিনি বলেন, ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করার জন্য বাংলাদেশকে বিদেশি বিনিয়োগের জন্য নিরাপদ আশ্রয় হিসেবে দেখা যাচ্ছে, বিশেষ করে শক্তি, অবকাঠামো, উৎপাদন ও কৃষির মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে।

টুইটারে এমআইজিএ’র ওই শীর্ষ কর্মকর্তা মন্তব্য করেন, দক্ষিণ এশিয়ায় অর্থনীতিতে দ্রুত অগ্রগতি হচ্ছে বাংলাদেশের। দেশটির উন্নয়নে সহায়তা অব্যাহত রাখতে পারে এমআইজিএ।

শক্তি, অবকাঠামো, উৎপাদন ও কৃষি উন্নয়নের মতো প্রধান শিল্পে বেসরকারি খাতের বিনিয়োগ বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করার জন্য বিজয় আইয়ের বর্তমানে ঢাকায় রয়েছেন।

তিনি বাংলাদেশের সরকারি, রাষ্ট্রীয় ও বেসরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান, আর্থিক ঋণদান সংস্থা এবং আঞ্চলিক ব্যবসার সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করছেন।

উল্লেখ্য, এমআইজিএ বিশ্বব্যাংক গ্রুপের রাজনৈতিক ঝুঁকি বীমা শাখা। ১৯৮৮ সালে উদীয়মান অর্থনীতিতে সরাসরি বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করতে এটি প্রতিষ্ঠিত হয়েছিল।

জয়নিউজ/অভিজিত/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...