ধেয়ে আসছে পৃথিবীর বিপদ!

বিপদে পড়তে যাচ্ছে পৃথিবী! ধেয়ে আসছে গ্রহাণু। ২০ মার্চ পৃথিবীর সবচেয়ে কাছে আসবে সেটি। এমনটাই জানিয়েছেন নাসা।

- Advertisement -

এ গ্রহাণুটির নাম রাখা হয়েছে ২০১৯ ডিএন সিডি ৫। এর ব্যাস ৭৫০ ফুট বা ২৩০ মিটার। তবে সতর্কবার্তা দিলেও নাসার পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে, পৃথিবীর কাছাকাছি আসলেও সংঘর্ষ হওয়ার কোনো সম্ভাবনাই নেই। পৃথিবীর কক্ষপথে সেটি প্রবেশ করবে না। তবুও আশঙ্কা কিন্তু থাকছেই।

- Advertisement -google news follower

এদিকে, পৃথিবীর কক্ষপথ ঘেঁষে ঘণ্টায় ১৬ হাজার মাইল গতিবেগে চলে গেল আরেকটি গ্রহাণু। যার নাম ২০১৯ ডিএন। এর ব্যাস ছিল ৬৫৬ ফুট বা ২০০ মিটার। শুক্রবার (১৫ মার্চ) দুপুর নাগাদ পৃথিবী এবং গ্রহাণুটির দূরত্ব সবচেয়ে কম ছিল।

নাসার পক্ষ থেকে এ প্রসঙ্গে এক বিবৃতিতে বলা হয়েছে, এ গ্রহাণুগুলোর মধ্যে খুব কমসংখ্যকই এমন গ্রহাণু রয়েছে, যেগুলো পৃথিবীর জন্য ভয়ঙ্কর হতে পারে। তবে এগুলোকে ভাল করে পর্যবেক্ষণ করতে পারলে লাভ আমাদের। পরে যদি কোনো গ্রহাণু থেকে পৃথিবীর ভয় থাকে, সেক্ষেত্রে সঠিক পদক্ষেপ নেওয়া সম্ভব হবে।

- Advertisement -islamibank

এর আগে নাসা জানিয়েছিল, ২০১৮ এলএফ-১৬ নামে একটি গ্রহাণু, যার আকার বিগ বেন ঘড়ির থেকেও দ্বিগুণ,২০২৩ সালের ৮ আগস্ট পৃথিবীর বুকে আছড়ে পড়তে পারে। তবে সেটির পৃথিবীর সঙ্গে সংঘর্ষের সম্ভাবনা ৩০ মিলিয়নে একবার। তাই এখনই ভয়ের কোনো কারণ নেই।

জয়নিউজ/বিশু

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM