সমুদ্রসৈকতে রম্যনাটক ‘হোম সার্ভিস’

0

কক্সবাজার সমুদ্রসৈকতে রম্যনাটক ‘হোম সার্ভিস’ উপভোগ করেছে পর্যটকরা। এটি মঞ্চায়ন করে কুমিল্লার প্রতিবিম্ব থিয়েটার। নাটকে হাস্য রসাত্মক ও ব্যঙ্গ বিদ্রুপাত্মকতার আশ্রয়ে সমাজ ও রাষ্ট্রের নানা রকম অসঙ্গতি চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়া হয়।

দেশে কর্মসংস্থানের অভাবে অনেক বেকার যুবক চুরিসহ নানা অপরাধে জড়িয়ে পড়ে। রাষ্ট্রের সংশ্লিষ্ট দায়িত্বশীলরা তাদেরকে ধরতে মরিয়া হয়ে উঠে। অথচ যারা প্রতিনিয়ত দেশের সম্পদ নষ্ট করছে, বিদেশে অর্থ পাচার করছে, সন্ত্রাস করছে তাদেরকে ধরতে তেমন তৎপরতা থাকে না।

এমন একটি ম্যাসেজ তুলে ধরতে নাটকের শেষ পর্যায়ে পুলিশকে উদ্দেশে করে ছিঁচকে চোর চরিত্রের অভিনেতা বলে উঠেন- ‘আপনাদের যত বাহাদুরি হম্বিতম্বি আমাদের মতো চুনোপুটিদের সঙ্গে। কেন, রাঘব বোয়ালদের ধরতে পারেন না? যারা আস্ত দেশটাই চুরি ডাকাতি করছে নিয়মিত, তাদের বেলায়! যারা দেশের সম্পদ নষ্ট করছে, দেশের টাকা বিদেশে পাচার করছে, সন্ত্রাস করছে তাদেরকে ধরতে পারেন না।’

প্রতিবিম্ব থিয়েটারের এই রম্য নাটকটি এর আগে দেশের বিভিন্ন জায়গায় ৩৫ বার মঞ্চায়ন করা হয়।

শুক্রবার (১৫ মার্চ) রাত ৮টায় চট্টগ্রাম ভারতীয় সহকারী হাইকমিশনের সহযোগিতায় ৩৬তম মঞ্চায়ন হয় কক্সবাজার সমুদ্রসৈকতে। সৈকতের লাবণী পয়েন্টের উন্মুক্ত মঞ্চে এটি আয়োজন করে কক্সবাজার জেলা প্রশাসন।

নাটকটি মঞ্চায়নের আগে শুভেচ্ছা বক্তব্য রাখেন ভারতীয় হাইকমিশন চট্টগ্রামের কর্মকর্তা শিবচরণ ঘোষ, নাট্য নির্দেশক স্বপন ভট্টাচার্য্য ও থিয়েটার অভিনেতা তাপস রক্ষিত। এতে স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লার প্রতিবিম্ব থিয়েটারের সভাপতি শাহজাহান চৌধুরী।

জয়নিউজ/নিহাদ/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...