নগরজুড়ে বঙ্গবন্ধুবন্দনা

0

আজকের চট্টগ্রাম যেন পরিণত হয়েছিল উৎসবের নগরীতে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন ও জাতীয় শিশু দিবসে নগরজুড়ে ছিল আনন্দ শোভাযাত্রা, সভা-সমাবেশ, কেক কাটা ও সাংস্কৃতিক উৎসব। সকল আয়োজনে শিশুদের সাবলীল উপস্থিতি মনে করিয়ে দিয়েছে দিবসের তাৎপর্য।

রোববার (১৭ মার্চ) সকালে নগরের সবচেয়ে বড় আয়োজনটি করে চট্টগ্রাম জেলা প্রশাসন। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে বের করা হয় শোভাযাত্রা। এ শোভাযাত্রায় নগরের রাস্তায় নেমে এসেছিলেন যেন মুজিব নিজেই! মুজিব কোট পরে অবিকল বঙ্গবন্ধু সেজে  নজর কাড়ে বিভিন্ন স্কুলের শিশুরা।

এ শোভাযাত্রায় অংশ নেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান ও চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

দিনের শুরুতে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) বঙ্গবন্ধু চত্বরে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন নগরপিতা আ জ ম নাছির উদ্দীন। এরপর সেখানে কেক কেটে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এ সময় চসিক কাউন্সিলর, চসিকের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে নগরের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে বঙ্গবন্ধুর জন্মদিন উদ্‌যাপিত হয়। এতে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সহ-সভাপতি সংসদ সদস্য ডা. আফছারুল আমিন ও সাধারণ সম্পাদক নগরপিতা আ জ ম নাছির উদ্দিনসহ মহানগর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া দামপাড়া পুলিশ লাইনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দুপুরে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

অনুষ্ঠানে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে কেক কেটে শিশুদের মাঝে বিতরণ করা হয়।

বিকালে চট্টগ্রাম  প্রেসক্লাব প্রাঙ্গণে শিশু-কিশোরদের সংগঠন খেলাঘরের  আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে শোভাযাত্রা ও কবিতা পাঠের আয়োজন হয়। এতে সংগঠনের সভাপতি প্রফেসর ডা. এ কিউএম সিরাজুল ইসলাম, সহসভাপতি কবি আশীষ সেন, শিক্ষক অজিত কুমার আইচ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী উপস্থিত ছিলেন। বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বঙ্গবন্ধু ছাত্র-যুব উন্নয়ন পরিষদ চট্টগ্রাম এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বে শোভাযাত্রা উদ্বোধন করেন চট্টগ্রাম মহানগর যুবলীগের আহ্বায়ক আলহাজ্ মহিউদ্দীন বাচ্চু। শোভাযাত্রাটি লালদিঘী থেকে শুরু হয়ে আন্দরকিল্লা, চেরাগি পাহাড় মোড় হয়ে চট্রগ্রাম প্রেসক্লাবে গিয়ে শেষ হয়।

প্রতিটি অনুষ্ঠানেই ঘুরে ফিরে ছিল বঙ্গবন্ধুর বন্দনা। প্রতিটি বক্তাই বলেছেন, বাংলাদেশকে সোনার বাংলায় রূপান্তর করতে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধুর আদর্শই একমাত্র পাথেয়। সেই লক্ষ্যে অবিরাম কাজ করে চলেছেন বঙ্গবন্ধু তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যাঁর নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের স্বর্ণশিখরে পৌঁছেছে।

এছাড়া দিনভর বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শোভাযাত্রা, শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগিতাসহ নানা কর্মসূচির আয়োজন করে।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...