নিজেদের দ্বিতীয় টেস্টেই প্রথম জয় আফগানদের

0

টেস্ট অভিষেকের নয় মাসের মধ্যে নিজেদের দ্বিতীয় ম্যাচেই প্রথম জয়ের দেখা পেল আফগানিস্তান। ভারতের দেহরাদুনে টেস্ট ক্রিকেটের দ্বাদশতম দল আয়ারল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটের জয়ের মধ্যদিয়ে ইতিহাসের পাতায় জায়গা করে নিল আফগানরা।

অভিজাত এ ফরম্যাটের ইতিহাসে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও পাকিস্তানের পর চতুর্থ দল হিসেবে দ্বিতীয় ম্যাচে জয় পেল আফগানিস্তান।

ম্যাচের প্রথম ইনিংসে ১৭২ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। জবাবে আফগানিস্তান তাদের প্রথম ইনিংসে সংগ্রহ করে ৩১৪ রান। দ্বিতীয় ইনিংসে আইরিশরা ২৮৮ রান সংগ্রহ করলে আফগানিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৪৭ রানের। চতুর্থ দিনের সকালেই ৩ উইকেট হারিয়ে সহজেই সেই রান টপকে যায় আফগানরা।

প্রথম ইনিংসে ২ ও  দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে আফগানিস্তানের জয়ে গুরুত্বর্পূণ অবদান রেখেছেন লেগস্পিনার রশিদ খান। ফলে ক্রিকেটের সব ফরম্যাটে নবম বোলার হিসেবে ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন রশিদ।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে একমাত্র ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে দুই ইনিংসেই ২৫ রানের বেশি রান করেন আয়ারল্যান্ডের মুরতাঘ। দলের বির্পযয়ের মুর্হূতে প্রথম ইনিংসে অপরাজিত ৫৪ রান করা মুরতাঘ দ্বিতীয় ইনিংসে করেন ২৭ রান। যা তাকে টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের ইতিহাসের রেকর্ডবুকে জায়গা করে দিয়েছে।

আইরিশদের পক্ষে দ্বিতীয় ইনিংসে অ্যান্ডি ব্যালবার্নি ৮২ এবং কেভিন ও’ব্রায়েন করেন ৫৬ রান। ১৪৭ রানের লক্ষ্যে খেলতে নেমে এহসানউল্লাহ জান্নাত এবং রহমত শাহ্ শতরানের জুটি গড়ে দলের জয় নিশ্চিত করেন। রহমত শাহ্ ৭৬ রান করে আউট হলেও, এহসানউল্লাহ অপরাজিত থাকেন ৬৫ রানে।

প্রথম ইনিংসে ৯৮ ও দ্বিতীয় ইনিংসে ৭৬ রান করে ম্যাচসেরা হয়েছেন আফগান ব্যাটসম্যান রহমত শাহ্।

জয়নিউজ/পার্থ নন্দী/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...