ভারতের প্রথম লোকপাল হচ্ছেন বাঙালি পিনাকী ঘোষ

0

বাঙালি বিচারপতি পিনাকী চন্দ্র ঘোষকে ভারতের প্রথম লোকপাল নিযুক্ত করতে চলেছে নরেন্দ্র মোদি সরকার। এই সিদ্ধান্ত কার্যকর হলে তিনিই হবেন ভারতের প্রথম লোকপাল। আসন্ন লোকসভা নির্বাচনের আগে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

ছয় দশক আগে ভারতে দুর্নীতিবিরোধী সর্বোচ্চ সংস্থা ও পদাধিকারী ‘লোকপাল’ নিয়োগের দাবি ওঠে। সেই থেকে তর্ক-বিতর্ক চলেছে অনেক। ২০১১ সালে লোকপালের দাবিতে অনশনে বসে দেশজুড়ে শোরগোল ফেলে দেন প্রবীণ সমাজসেবী আন্না হাজারে। তার জের ধরে পূর্বতন কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার ২০১৩ সালে সংসদে লোকপাল বিল পাশ করায়। কিন্তু তাতেও জট কাটেনি। ২০১৪ সালের গোড়ায় লোকপাল আইন কার্যকর হয়। কিন্তু লোকপাল হিসেবে কাউকে নিয়োগ দেওয়া হয়নি।

আগামী কয়েকদিনের মধ্যে সরকারি ঘোষণার পর দায়িত্ব বুঝে নেবেন পিনাকী চন্দ্র। তিনি ছাড়াও লোকপালের অন্যান্য জুডিশিয়াল সদস্য হলেন বিচারপতি দিলীপ বি ভোঁসলে, বিচারপতি প্রদীপ কুমার মোহান্তি, বিচারপতি অভিলাষা কুমারী ও বিচারপতি এ কে ত্রিপাঠী আর নন জুডিশিয়াল সদস্য হিসেবে থাকছেন দীনেশ কুমার জৈন, অর্চনা রামাসুন্দরম, মহেন্দর সিং ও ইন্দ্রজিৎ প্রসাদ গৌতম।

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ‘লোকপাল নির্বাচন কমিটি’ এই সিদ্ধান্ত নিয়েছে। অনুসন্ধান কমিটির পাঠানো নামের তালিকা থেকে বেছে নেওয়া হয়েছে বাঙালি বিচারপতির নাম। মোদী ছাড়াও কমিটিতে ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন, প্রবীণ আইনজীবী মুকুল রোহতগি এবং লোকসভার কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...