জুমচাষের নামে বনে আগুন

0

জুমচাষের নামে বনবিভাগের বনাঞ্চলে আগুন দেওয়া হয়েছে। এতে জীববৈচিত্র্য, বনজসম্পদ ধ্বংসসহ পরিবেশের বিপুল ক্ষতি হয়েছে। চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের কাপ্তাই রেঞ্জের রামপাহাড় বিটের সীতার পাহাড়ের জামাইছড়ি এলাকায় এ ঘটনা ঘটেছে।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, চিৎমরম এলাকার কতিপয় চিহ্নিত ব্যক্তি রাতের আঁধারে মূল্যবান গাছ উজাড় করে জুম চাষের নামে ওই এলাকায় আগুন দেয়। ফলে লাখ লাখ টাকার গাছ ধ্বংস হয়ে যায়।

রামপাহাড় বনবিট কর্তৃপক্ষের অভিযোগ, তাদের নিজস্ব বাগানে  কতিপয় ব্যক্তি  বন আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে  বনাঞ্চলে জুম চাষের নামে আগুন দিয়ে বন ধ্বংস করছে।

রামপাহাড় বনবিট কর্মকর্তা আবুল হাশেম জানান, এরা বনাঞ্চলে আগুন দিয়ে মূল্যবান বনজ সম্পদ ও জীববৈচিত্র্য ধ্বংস করেছে। এরা সবাই চিহ্নিত।

তিনি বলেন, জুম চাষের নামে বনাঞ্চলে আগুন দেওয়ায় প্রায় ১৫ একর বনাঞ্চল আগুনে পুড়ে গেছে। যারা আগুন দিয়েছে এবং বিভিন্নভাবে বনকর্মীদের হুমকি দিচ্ছে তাদের ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসনকে লিখিত অভিযোগসহ চন্দ্রঘোনা থানায় জিডি (চন্দ্রঘোনা থানার জিডি নং- ৫৯৯/১৯) এবং বিভাগীয় দু’টি মামলা হয়েছে।

অপরদিকে, কাপ্তাই রেঞ্জের কামিলাছড়ি বিটে আগর চাষীদের কয়েক লাখ টাকার আগর গাছ কে বা কারা শত্রুতাবশত কেটে ফেলেছে কয়েকদিন আগে। এ ঘটনায়ও থানায় একটি অভিযোগ করা হয়েছে বলে কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান।

জয়নিউজ/লাভলু/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...