আল নূর মসজিদে জুমার নামাজ

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের যে মসজিদে গত ১৫ মার্চ ইতিহাসের বর্বরতম হত্যাকাণ্ড চালিয়েছিল বন্দুকধারীরা, সেই আল নূর মসজিদে শুক্রবার (২২ মার্চ) আদায় করা হয়েছে জুমার নামাজ। এতে যোগ দিয়েছেন কয়েক হাজার মুসল্লি।

- Advertisement -

সেই নামাজ সরাসরি সম্প্রচার করে নিউজিল্যান্ডের টেলিভিশন ও রেডিও। একইসঙ্গে রাষ্ট্রীয়ভাবে দুই মিনিট নীরবতাও পালন করা হয়।

- Advertisement -google news follower

মুসল্লিরা যখন নামাজ আদায় করছিলেন তখন আল নূর মসজিদের সামনে হেগলি পার্কে জড়ো হয় হাজার হাজার মানুষ। যোগ দেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডানও।

মসজিদের ইমাম জামাল ফাওদা তাঁর খুতবায় বলেন, ‘গত শুক্রবার আমি এ মসজিদটিতে দাঁড়িয়েছিলাম। তখন এক সন্ত্রাসীর চোখেমুখে ঘৃণা ও ক্ষোভ দেখেছি। এতে অর্ধশত মুসল্লি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪২ জন। আজ একই স্থানে দাঁড়িয়ে যখন চারপাশে তাকিয়েছি, তখন নিউজিল্যান্ড ও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজার হাজার মানুষের চোখে ভালোবাসা ও সহানুভূতি দেখতে পেয়েছি।’

- Advertisement -islamibank

তিনি আরো বলেন, ‘সন্ত্রাসীরা আমাদের দেশকে শয়তানি মতাদর্শে ছিন্নভিন্ন করতে চেয়েছে। এটা বিশ্ববাসীকে হতাশ করে দিয়েছে। কিন্তু আমরা দেখিয়ে দিয়েছি, নিউজিল্যান্ড বিশ্ব ভালোবাসা ও ঐক্যের এক উজ্জ্বল দৃষ্টান্ত।’

‘আমাদের হৃদয় ভেঙে গেছে। কিন্তু আমরা ভেঙে পড়িনি। আমরা ঐক্যবদ্ধ। আমরা প্রতিজ্ঞাবদ্ধ, কাউকে আমাদের থেকে বিচ্ছিন্ন হতে দেব না’- যোগ করেন তিনি।
উল্লেখ্য, নূর মসজিদে হামলার ঘটনায় নিহত হন ৫ বাংলাদেশি। এ মসজিদে জুমার নামাজ পড়তে গিয়েছিলেন সফররত বাংলাদেশি ক্রিকেটাররা। তবে মাত্র কয়েক মিনিটের জন্য তারা প্রাণে রক্ষা পান। পরে ম্যাচ বাতিল করে বাংলাদেশ দল দেশে ফিরে আসে।

জয়নিউজ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM