প্রাণ-আরএফএল কারখানা পরিদর্শনে চবির শিক্ষার্থীরা

0

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েই (চবি) প্রথম মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগ (এইচআরএম) চালু করা হয়। মানবসম্পদের ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ নানাদিক নিয়ে গবেষণা করছে বিভাগটি।

সম্প্রতি দক্ষ মানবশক্তি দিয়ে পণ্য উৎপাদন, কারখানা ব্যবস্থাপনা ও পণ্যের মান নিয়ন্ত্রণে প্রাণ-আরএফএলের আমন্ত্রণে কোম্পানিটির কারখানা পরিদর্শন করেছে বিভাগটির শিক্ষার্থীরা।

বিভাগ সূত্রে জানা যায়, শনিবার (১৬ মার্চ) মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের প্রথম ব্যাচের (২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের) শিক্ষার্থীদের আমন্ত্রণ জানানো হয় ঘোড়াশাল প্রাণ-আরএফএলের কারখানাতে। এতে ব্যাচের ১০০ জন শিক্ষার্থী অংশ নেয়।

পরিদর্শনকালে এইচআরএম বিভাগের সভাপতি ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. এ এফ এম আওরঙ্গজেব এবং ৫ জন শিক্ষকের মনিটরিংয়ে শিক্ষার্থীদের ভাগ করে দেওয়া হয় পাঁচটি গ্রুপে। প্রতিটি গ্রুপকে আলাদা আলাদাভাবে কোম্পানির নির্ধারিত কর্মকর্তারা পরিদর্শন করান তাদের প্রোডাকশন বিভাগের পাঁচটি লাইন।

সেখানে কিভাবে প্রাণ- আরএফএল কোম্পানি তাদের দক্ষ মানবশক্তি দিয়ে পণ্য উৎপাদন, কারখানা ব্যবস্থাপনা এবং পণ্যের মান নিয়ন্ত্রণ করছে এবং দেশ ও বিদেশে তাদের পণ্যের চাহিদা মেটাচ্ছে সে বিষয়ে শিক্ষার্থীরা সম্যক ধারণা পান।

কারখানা পরিদর্শনের পর আয়োজিত এক কনফারেন্সে প্রাণের ঘোড়াশাল ফ্যাক্টরি ম্যানেজার দীপক কুমার দেব বলেন, পৃথিবী যতই অটোমেশনভিত্তিক হোক, একজন দক্ষ মানবসম্পদ ছাড়া সব প্রক্রিয়া অসম্ভব। শিক্ষার্থীদের দেশের মানবসম্পদকে কাজে লাগিয়ে উন্নয়নের শিখর ছোঁয়ার দিকনির্দেশনাও দেন তিনি।

এ সময় এইচআরএম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এফ এম আওরঙ্গজেব বলেন, একজন প্রফেশনাল মানবসম্পদ ব্যবস্থাপকই পারে আধুনিক শিল্প ও ব্যবস্থাপনার জ্ঞানের আলোকে প্রতিষ্ঠানের মানবসম্পদের সর্বোচ্চ ব্যবহার সুনিশ্চিত করে প্রতিষ্ঠানকে উন্নয়নের সর্বোচ্চ শিখরে পৌঁছে দিতে। তিনি প্রাণ-আরএফএল গ্রুপের মতো অন্যান্য শিল্প প্রতিষ্ঠানকে শিক্ষার্থীদের জন্য তাদের প্রতিষ্ঠান পরিদর্শনের সহজ সুযোগ করে দেওয়ার আহ্বান জানান।

বিভাগের শিক্ষার্থীরা জানায়, ১৫ থেকে ১৭ মার্চ ব্যাপী ভ্রমণে বিভাগের শিক্ষার্থীরা কারখানা পরিদর্শন ছাড়াও কুমিল্লার ঐতিহাসিক শালবন বিহার এবং প্রাচীন রাজধানী সোনারগাঁয়ের পানাম সিটি পরিদর্শন করে।

জয়নিউজ/নবাব/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...