ভিন্ন স্বাদের ‘মালাই পটল’

0

পটল খুব পুষ্টিকর খাদ্য। কিন্তু পটল খেতে অনেকের অপছন্দ হলেও রান্নায় একটু ভিন্নতা নিয়ে আসলেই এটিও আপনার পছন্দের খাবারের তালিকায় থাকতে পারে।

তবে জেনে নেওয়া যাক মালাই পটলের রেসিপিটি

যা যা লাগবে
পটল ৮/১০টি, পেঁয়াজ দুটি মাঝারি মাপের কুচানো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ১চা চামচ, কাশ্মীরি মির্চ পাউডার ১ বড় চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ,হলুদ গুঁড়ো ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিনি স্বাদমতো, ফ্রেশ ক্রিম ১/২ কাপ, এলাচ ২/৩ টি, দারচিনি ১টি ১ ইঞ্চি, লবঙ্গ ৩/৪ টি ও তেল পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন
প্রথমে পটলগুলো ভালো করে ঘষে ওপরের খোসাটিকে পরিস্কার করে নিতে হবে। এবার পটলগুলো লম্বালম্বি করে মাঝখান থেকে কেটে অল্প লবন, চিনি হলুদ মাখিয়ে ৫ মিনিট রেখে দিতে হবে। এরপর পটলগুলো হালকা করে ভেজে একটি পাত্রে রেখে দিন। এবার কড়াইতে তেল গরম করে প্রথমে অল্প জিরে ও গোটা গরম মশলাগুলি দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে দিন। অল্প নাড়াচাড়া করে নিন।

পেঁয়াজের রঙ অল্প বাদামি হতে শুরু করলে তাতে আদা বাটা ও রসুন বাটা দিয়ে দিন। একটু নাড়াচাড়া করে তাতে গুঁড়া মশলা দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে নিতে হবে। এবার স্বাদ মতো লবণ ও চিনি মেশান। মেশানোর পর ভাজা পটলগুলো মশলার সাথে মিশিয়ে নিন। অল্প গরম পানি দিয়ে ঢাকনা বন্ধ করে গ্যাসের আঁচ কমিয়ে দিন। পটল প্রায় সেদ্ধ হয়ে আসলে ওতে ফ্রেশ ক্রিম মিশিয়ে দিন। ৩ -৪ মিনিট পর ওপর থেকে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে চুলা বন্ধ করে দিন। এবার গরম গরম রুটি বা পরোটার সাথে পরিবেশন করুন মজাদার মালাই পটল।

জয়নিউজ/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...