নিরাপদ সড়ক নিশ্চিতে ট্রাফিকের উদ্যোগ

0

ট্রাফিক আইন মেনে নিরাপদ সড়ক নিশ্চিত করতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগের অভিযান অব্যাহত রয়েছে। প্রতি শনিবার ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে মামলা করছে পুলিশ।

এ অভিযানের মূল লক্ষ্য জনসাধারণ ও গাড়ি চালকদের ট্রাফিক আইন বিষয়ে সতর্ক করা। বিশেষ করে জনসাধারণকে রাস্তা পারাপারে সতর্কতা অবলম্বন, রাস্তা পারাপারের সময় হেডফোন ব্যবহার না করা, মোবাইল ফোনে কথা বলা থেকে বিরত থাকা, চলন্ত গাড়িতে ওঠানামা থেকে বিরত থাকা, পায়ে হেঁটে চলাচলের সময় ফুটপাত ব্যবহার এবং গাড়িচালকদের গাড়ির ফিটনেসসহ সকল কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স সঙ্গে রাখা, অযথা হর্ন না বাজানো, সিটবেল্ট বেঁধে গাড়ি চালানো ও নির্দিষ্ট গতিসীমা মেনে চলা- প্রভৃতি বিষয়ে নির্দেশনা ও উপদেশ দেওয়া হয়।

 

এছাড়া গাড়ির মালিক, মোটরসাইকেল আরোহী এবং অভিভাবক ও শিক্ষকদের প্রতিও কিছু দিকনির্দশনা থাকে।

সিএমপির ডেপুটি কমিশনার (উত্তর) হারুনুর রশিদ হাজারী জয়নিউজকে বলেন, শনিবার (২৩ মার্চ) আমরা নিউমার্কেট ও টাইগার পাস এলাকার সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিতে কাজ করছি। পর্যায়ক্রমে নগরের বিভিন্ন এলাকায়ও এই কার্যক্রম চলবে।

তিনি আরো বলেন, আমরা সচেতন না হলে দুর্ঘটনা ঘটবে। অনেক সময় দেখা যায়, পথচারীরা রাস্তা পার হওয়ার সময় মোবাইল ফোনে কথা বলেন কিংবা কানে হেড ফোন ব্যবহার করেন। আমরা তাদের সচেতন করি। মোটরসাইকেল আরোহীদের হেলমেট পরার উপদেশ দিই। দুইজনের বেশি আরোহণ না করার জন্য বলি।

আমরা একটু সচেতন হলে দুর্ঘটনা অনেকাংশে কমে যাবে। এই সচেতনতার জন্যই ট্রাফিক পুলিশের এ উদ্যোগ, যোগ করেন তিনি।

জয়নিউজ/হিমেল/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...