চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়কে উড়ল ড্রোন

0

চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়ক চার লেইনের কাজ শিগগির শুরু হবে। এজন্য ড্রোন উত্তোলন করে নেওয়া হয়েছে ছবি।

শনিবার (২৩ মার্চ) ড্রোন উত্তোলন করে ছবি নেওয়ার পাশাপাশি সড়কের পরিমাপ করা হয় । সকাল ১১টার দিকে চট্টগ্রাম-রাঙামাটি সড়কের পাশে রাউজান সরকারি বিশ্ববিদ্যলয় কলেজ মাঠ থেকে ড্রোন উত্তোলন করেন সড়ক জনপথ বিভাগের চট্টগ্রাম অফিসের উপসহকারী প্রকৌশলী মং টুই মারমা, ডেস কনস্ট্রাকশন লিমিটেডের প্রকৌশলী মোস্তাফিজুর রহমান, সড়ক ও জনপথ বিভাগের রাউজানের উপ-সহকারী প্রকৌশলীর কার্যলয়ের এসও কমল বিজয়া চাকমা । তাঁরা ড্রোনের মাধ্যমে হাটহাজারী থেকে রাউজান রাবার বাগান পর্যন্ত সড়কের ছবি ধারণ করেন ।

এদিকে ড্রোন উত্তোলনকালে রাউজান সরকারি বিশ্ববিদ্যলয় কলেজ মাঠে উপস্থিত হন রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম হোসেন রেজা ও রাউজান পৌরসভার দ্বিতীয় প্যনেল মেয়র জমির উদ্দিন পারভেজ ।

রাউজান সরকারি বিশ্ববিদ্যলয় কলেজ মাঠ থেকে উত্তোলন করা হয় ড্রোন

উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম হোসেন রেজা জয়নিউজকে বলেন, চট্টগ্রাম-রাঙামাটি মহসড়কে চার লেইনের নির্মাণকাজের জন্য ড্রোনের মাধ্যমে ছবি নেওয়ার বিষয়টি আমাকে অবহিত করা হয়েছে।

এদিকে ৫২৮ কোটি টাকা ব্যয়ে হাটহাজারী থেকে রাউজান রাবার বাগান পর্যন্ত চার লেইনের নির্মাণকাজ শিগগির শুরু হবে বলে জানান সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মংটুই মারমা ।

চট্টগ্রাম রাঙামাটি মহাসড়ক দিয়ে হাটহাজারী উপজেলার মেখল, গড়দুয়ারা, রুহুল্লাপুর, ছিপাতলী, ইছাপুর, ফটিকা, লাঙ্গল মোড়া, রাউজান উপজেলার পশ্চিম গহিরা, গহিরা, দক্ষিণ গহিরা মোবারক খীল,  গহিরা দলই নগর, কোতোয়ালি ঘোনা, নোয়াজিশপুর ইউনিয়নের নদীমপুর ফতেহ নগর, চিকদাইর ইউনিয়নের দক্ষিণ সর্তা, পাঠানপাড়া, চিকদাইর, হলদিয়া ইউনিয়নের হলদিয়া, উত্তর সর্তা, এয়াসিন নগর, জানিপাথর, বৃকবানুপুর, ডাবুয়া ইউনিয়নের পশ্চিম ডাবুয়া, লাঠিছড়ি, পূর্ব ডাবুয়া, কেউকদাইর, রামনাথপাড়া, হিংগলা, নতুনপাড়া, দক্ষিণ হিংগলা, কলমপতি, হাসান খীল, রাউজান পৌরসভার পূর্ব গহিরা, সুলতানপুর, ছত্রপাড়া, সুলতানপুর কাজী পাড়া, বণিকপাড়া, বড়বাড়ীপাড়া, বেরুলিয়া, ছিটিয়াপাড়া, পালিতপাড়া, দাশপাড়া, হাজীপাড়া, সাপলঙ্গা, সাহানগর, দলিলাবাদ, ছত্রপাড়া, ঢেউয়াপাড়া, পশ্চিম রাউজান, আইলী খীল, ওয়াহিদের খীল, ঢালার মুখ, রাউজান রাবার বাগান, রাউজান ইউনিয়নের পশ্চিম রাউজান হরিশ খানপাড়া, ফকির মোহাম্মদ চৌধুরীপাড়া, রশিদেরপাড়া, জয়নগর বড়ুয়াপাড়া, পূর্ব রাউজান, রাণীপাড়া, শমশের নগর, মোহাম্মদপুর, খলিলবাবদ, কেউটিয়া, মাঝিপাড়া, মঙ্গল খালী, কদলপুর ইউনিয়নের মীর বাগিচা, শমশেরপাড়া, ভোমরপাড়া, পশ্চিম কদলপুর, কদলপুর,  বিনাজুরী ইউনিয়নের ইদিলপুর, পশ্চিম বিনাজুরী, কাগতিয়া, লেলাঙ্গারা, জাম্মইন, পূর্ব গুজরা ইউনিয়নের উত্তর গুজরা, আধারমানিক, পশ্চিম গুজরা ইউনিয়নের কাগতিয়া, ফটিকছড়ি উপজেলার জাফতনগর, আবদুল্লাহপুর, ধর্মপুর, নানুপুর, ফতেহপুর, বক্তপুর জাহানপুর, ক্ষিরাম, দক্ষিণ ক্ষিরাম মাইজভাণ্ডার দরবার শরিফ, রাঙামাটি জেলার কাউখালীসহ রাঙামাটি জেলা সদর ও রাঙামাটি জেলার আওতাধীন উপজেলাসমূহের ও রাঙ্গুনিয়া উপজেলার ঠাণ্ডাছড়ি, ইসলামপুর, রাজানগর, মগাছড়ি ও বগাবিল এলাকার মানুষ প্রতিনিয়ত যাতয়াত করে। এ মহসড়ক দিয়েই রাঙামাটি জেলার বিভিন্ন এলাকায় উৎপাদিত ফল, সবজি, বাঁশ, কাঠসহ বিভিন্ন পণ্য ট্রাক ও জিপভর্তি করে নেওয়া হয়। আবার রাঙামাটির সৌন্দর্য উপভোগ করতেও দেশের বিভিন্ন প্রান্তের মানুষ সড়কটি ব্যবহার করেন।

এদিকে প্রতিনিয়ত যাত্রীর চাপে চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়কের যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। যানজটে পড়ে নষ্ট হচ্ছে যাত্রীদের মূল্যবান সময়। আবার ঘটছে দুর্ঘটনাও।

যাত্রীদের দুর্ভোগ লাঘবে চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়কের হাটহাজারী বাস স্টেশন থেকে রাউজান রাবার বাগান পর্যন্ত সড়কটি চার লেইন করার পরিকল্পনা করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাংসদ এবি এম ফজলে করিম চৌধুরী। এটি বাস্তবায়নে এগিয়ে আসে সড়ক ও জনপথ বিভাগ।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...