কলাগাছ-আনারস পাতায় শখের পণ্য!

0

কলাগাছ ও আনারস পাতা দিয়ে এখন তৈরি হচ্ছে বিভিন্ন শৌখিন ও নিত্যব্যবহার্য পণ্য। আনারসের পাতা ও কলা গাছের বাকলের আঁশ থেকে ব্যতিক্রমী এসব পণ্য তৈরি করছে বেসরকারি সংস্থা ব্যুরো বাংলাদেশ

চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্যমেলায় প্রথমবারের মতো অংশগ্রহণ করছে সংস্থাটি। মেলায় সংস্থাটির স্টলে স্তরে স্তরে সাজানো রয়েছে কলা গাছ ও আনারস পাতা থেকে তৈরি বিভিন্ন শৌখিন ও নিত্যব্যবহার্য পণ্য। বাহারি রঙের এসব পণ্যের সংগ্রহ দেখে বিস্মিত হয়েছেন দর্শনার্থীরা।

কী নেই এখানে?

গয়নার বাক্স, ট্রে সেট, টিস্যু বক্স, ঝুলানো ফুলদানি, গ্লাসদানি, ট্রে সেট, ফলের ঝুড়ি, আয়না, ঝুড়ি, ফুলদানি, ফুলঝুড়ি, ডেস্ক অর্গানাইজার, কলমদানি, পাখির বাসা, ঘর, নৌকা, শো-পিস, চেয়ার-টেবিল, নেকলেস সেট, কানের দুল, টেবিল ম্যাট, ঝুলানো ঝাড়, ওয়ালমেট, জানালার পর্দা, ইনডোর পার্টিশনসহ রকমারি সব পণ্য রয়েছে মেলায়।

ব্যুরো বাংলাদেশের কর্মকর্তা রাহেলা জাকির জয়নিউজকে জানান, সংস্থাটি সম্প্রতি চালু করেছে ব্যুরো ক্রাফট নামে নতুন একটি বিভাগ। এখানে আনারস পাতা ও কলা গাছের বাকলের আঁশ থেকে বিভিন্ন শৌখিন ও নিত্যব্যবহার্য পণ্য উৎপাদন করা হচ্ছে। যদি উৎপাদিত পণ্যগুলো দেশে-বিদেশে বাজারজাত করা সম্ভব হয়, সেক্ষেত্রে এ কাজে প্রশিক্ষণপ্রাপ্ত নারীদের জন্য আয়ের নতুন ক্ষেত্র সৃষ্টি হবে। টাঙ্গাইলের মধুপুর থেকে ২০১৭ সালের মার্চ মাসে এ প্রকল্পের যাত্রা শুরু হয়। বর্তমানে এখানে ৩০০ জন কর্মী কাজ করছেন।

সংস্থাটি ২০১৮ সালে চীনে একটি ইন্টারন্যাশনাল এক্সপোতেও অংশগ্রহণ করে।

জয়নিউজ/পলাশ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...