‘উদ্ভাবনই সাফল্যের মূল চাবিকাঠি’

0

বর্তমান বাণিজ্যিক জগতে ডিজিটাল মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ ও যুগোপযোগী মাধ্যম। এ মাধ্যমকে ব্যবহার করে দ্রুত ও বেশি ভোক্তার কাছে পৌঁছানো সম্ভব।

তবে এ মাধ্যমে সফলতার মূল চাবিকাঠি হলো ইনোভেশন বা উদ্ভাবন। বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে হলে ব্যবসা ও তার প্রচারে গৎবাধা ধারণা বা উদ্যোগ আর চলনসই নয়। তাই নিত্যনতুন আইডিয়ায় নিজেকে সমৃদ্ধ করে নিতে হচ্ছে প্রতিনিয়ত।

এ উদ্ভাবনের বিভিন্ন দিক নিয়ে এক কর্মশালা রোববার (২৪ মার্চ) দুপুরে অনুষ্ঠিত হয়েছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) ক্যাম্পাসে। ‘স্টেপিং ইন টু দ্যা ডিজিটাল অ্যারিনা’ শীর্ষক এ কর্মশালাটি অনুষ্ঠিত হয় গ্রামীণফোনের উদ্যোগে।

কর্মশালাটি পরিচালনা করেন গ্রামীণফোনের ডেপুটি জেনারেল ম্যানেজার ও স্টার্ট আপ ইকো সিস্টেম ডিজিটাল বিজনেস ইনোভেশনের প্রধান আহসান আহমেদ।

তিনি বলেন, ডিজিটাল মার্কেটিং বর্তমান সময়ে বাণিজ্যিক বিশ্বে খুব প্রচলিত ও বহুল ব্যবহৃত একটি মাধ্যম। এর ফলে টার্গেট ক্লায়েন্টের কাছে দ্রুত কিন্তু কম খরচে পৌঁছে যাওয়া সম্ভব হচ্ছে। আর এটিই ডিজিটাল মার্কেটিংয়ের প্রধান লক্ষ্য। এ জগতে টিকে থাকতে হলে প্রয়োজন নিত্যনতুন আইডিয়া বা ইনোভেশন। পণ্য বা ব্যবসার ক্ষেত্রেও যেমন প্রয়োজন নতুনত্ব, তেমনই সেই পণ্যটির তথ্য মানুষের কাছে পৌঁছে দেওয়ার ক্ষেত্রেও চাই চমকপ্রদ আইডিয়া।

বিশ্বখ্যাত অনলাইন বিপনন প্রতিষ্ঠান অ্যামাজানের উদাহরণ টেনে আহসান আহমেদ বলেন, স্বল্পমূল্যে বিশ্বব্যাপী বই বিক্রয়ের চিন্তা নিয়ে যাত্রা শুরু করা অ্যামাজন বর্তমানে সবচেয়ে বড় প্রতিষ্ঠানগুলোর একটি। সারাবিশ্বে আউটলেট তৈরি না করে বরং ডিজিটাল মার্কেটিংয়ের উপর জোর দিয়ে এ অবস্থানে উঠে এসেছে অ্যামাজন।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ব্যবসা-বাণিজ্যের প্রতিটি ক্ষেত্রেই বর্তমানে ইনোভেশন বা উদ্ভাবন বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। উদ্ভাবনেরও বিভিন্ন দিক ও কৌশল রয়েছে। শিক্ষার্থীদের এসব বিষয়ে প্রশিক্ষিত করে তোলার লক্ষ্যে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি স্ব স্ব ক্ষেত্রে বিশেষজ্ঞদের এনে বিভিন্ন কর্মশালা বা সেমিনারের আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় গ্রামীণফোনকে এনে ইডিইউর শিক্ষার্থীদের ডিজিটাল মার্কেটিং বিষয়ে পারদর্শী করে তুলতে এ কর্মশালার আয়োজন করেছি আমরা।

কর্মশালায় উপস্থিত ছিলেন ইডিইউর স্কুল অব বিজনেসের ডিন ড. মুহাম্মদ রকিবুল কবির ও প্রভাষক ওয়াহিদুল ইসলাম। প্রেস বিজ্ঞপ্তি

জয়নিউজ/বিশু

আরও পড়ুন
লোড হচ্ছে...