সমস্যা হলে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর নয়: পররাষ্ট্রমন্ত্রী

0

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, সংশ্লিষ্ট সবাই যদি মনে করে যে, রোহিঙ্গাদের নোয়াখালী জেলার ভাসানচর দ্বীপে স্থানান্তর করা হলে তাদের জন্য সমস্যা হবে তাহলে বাংলাদেশ তা করবে না।

বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের জন্য ভাসানচরে বড় আয়োজন করেছে উল্লেখ করে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা মনে করি তারা (রোহিঙ্গা) সেখানে ভালোভাবে থাকতে পারবে।’

বুধবার (২৭ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে যৌথভাবে বিশ্বের ৭৮টি বাংলাদেশ দূতাবাসে বাংলাদেশের টিভি চ্যানেল দেখার সেট-টপ বক্স প্রদান অনুষ্ঠানের উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী মোমেন বলেন, আগামী এপ্রিল মাসে স্বেচ্ছায় প্রায় এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করার পরিকল্পনা ছিল সরকারের।

তিনি জানান, বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের নানা শর্তের কারণে এটা কখন বাস্তবায়ন সম্ভব হবে তা তারা জানেন না। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বিষয়টি দেখছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কক্সবাজার জেলায় প্রায় ১১ থেকে ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ।

তিনি বলেন, আসন্ন বর্ষা মৌসুমে সেখানে ভূমি ধসের কারণে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এ কারণে আমরা ২৩ হাজার পরিবার অথবা এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে নেওয়ার চেষ্টা করেছি।

জয়নিউজ/অভিজিত/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...