কাল থেকে শুদ্ধি অভিযানে রাজউক

0

রোববার (৩১ মার্চ) থেকে শুদ্ধি অভিযানে নামছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। অভিযানে অগ্নি নির্বাপণ ব্যবস্থা না থাকলে বা অপরিকল্পিতভাবে নির্মিত ভবন সিলগালা করে দেওয়া হবে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

শনিবার (৩০ মার্চ) আগুনে ক্ষতিগ্রস্ত গুলশান-১ ডিএনসিসি মার্কেট পরিদর্শনের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
ফায়ার সার্ভিসের জরিপ অনুযায়ী ঢাকার বেশিরভাগ ভবনে অগ্নি নির্বাপণ ব্যবস্থা নেই, এক্ষেত্রে সরকার কি করছে- এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রাজউক রোববার থেকে ঢাকা শহরের যে কোনো স্থানের অপরিকল্পিত ভবন এবং অগ্নি নির্বাপণ ব্যবস্থাহীন ভবনের বিরুদ্ধে অভিযানে নামছে।

তিনি বলেন, কোনো ভবন পরিকল্পনা বা নিয়মের বাইরে হয়েছে কি-না তা ১৫ দিনের মধ্যে চিহ্নিত করা হবে। প্রয়োজনে ভবন সিলগালা বা অপসারণ করা হবে।

তিনি আরো বলেন, এরসঙ্গে জড়িত মালিক, ডেভেলপার বা রাজউকের কাউকে ছাড় দেওয়া হবে না। অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সরকারের পক্ষ থেকে সম্ভাব্য সব ধরনের সহায়তা করা হবে বলেও তিনি জানান।

ডিএনসিসি মার্কেট বিষয়ে মন্ত্রী বলেন, এখানে কাঁচাবাজারটি পরিকল্পিত নয়। ব্যবসায়ীরা নিজ উদ্যোগে স্থাপনা নির্মাণ করে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা করেছে। এখানে বিদ্যুৎ সংযোগসহ অন্যান্য ব্যবস্থাও ঠিক নেই।

এ সময় বনানীর অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেওয়ার ৭ দিনের মধ্যে তা প্রকাশ করা হবে বলেও জানান মন্ত্রী।

জয়নিউজ/অভিজিত/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...