প্রথম নারী প্রেসিডেন্ট পাচ্ছে স্লোভাকিয়া

0

স্লোভাকিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সরকারের সমালোচক ও দুর্নীতিবিরোধী প্রচারক কাপুতোভা। পেশায় আইনজীবী জুজানা দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন। রাজনৈতিক অভিজ্ঞতা না থাকলেও শনিবারের (৩০ মার্চ) নির্বাচনে তিনি সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়েছেন।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানিয়েছে, স্লোভাকিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ৯০ ভাগ কেন্দ্রের ফল প্রকাশিত হয়েছে। এতে দেখা যায়, জুজানা ইতিহাস গড়ে দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

বলছে, পরিবেশ বিষয়ক এই আইনজীবীর পক্ষে পড়েছে মোট ভোটের ৫৮ শতাংশ। প্রেসিডেন্ট নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি বিষয়ক কমিশনার মারোস সেভকোভিচ। তিনি পেয়েছেন ৪২ শতাংশ ভোট।

জুজানা কাপুতোভার রাজনৈতিক অভিজ্ঞতা কম থাকলেও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির পক্ষে প্রচারণা চালিয়ে তিনি নির্বাচনে জয়ী হয়েছেন। কাপুতোভা ‘শত্রুর বিরুদ্ধে রুখে দাঁড়াও’ শীর্ষক স্লোগানের মাধ্যমে নির্বাচনি প্রচারণা চালান।

বর্তমান প্রেসিডেন্ট আন্দ্রেজ কিস্কা আগেই নির্বাচন থেকে সরে দাঁড়ান। ৫২ বছর বয়সী জুজানাকে অভিনন্দন জানিয়ে কিস্কা তাকে ফুল পাঠাবেন বলে জানিয়েছেন।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...