শিক্ষাদান পদ্ধতি যুগোপযোগী করার আহ্বান শিক্ষামন্ত্রীর

0

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শেখ হাসিনার দক্ষ ও গতিশীল নেতৃত্বে গত এক দশকে দেশের শিক্ষাব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন এসেছে। সকলের জন্য শিক্ষা নিশ্চিত করতে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে। উচ্চশিক্ষার চাহিদা পূরণে অনেকগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দিয়েছে সরকার। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ উচ্চ শিক্ষাক্ষেত্রে নতুন সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে। দেশের শিল্প ও সেবাখাতের চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি গড়ে তোলা জরুরি। এক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

রোববার (৩১ মার্চ) পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (পিসিআইইউ) প্রথম সমাবর্তনে তিনি সভাপতি ও প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

দ্য কিং অব চিটাগং কনভেনশন হলে আয়োজিত অনুষ্ঠানে তিনি আরো বলেন, উচ্চশিক্ষার প্রত্যাশিত মান নিশ্চিত করতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো আইন অনুযায়ী তাদের কার্যক্রম পরিচালনা করবে। শিক্ষাদানের পদ্ধতি আরো উন্নত ও যুগোপযোগী করতে হবে। ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি পরিহার করে সেবার মানসিকতা নিয়ে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে আন্তরিকতার সাথে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আমাদের সবার মধ্যে একটা বোধ কাজ করে, তা হচ্ছে গ্র্যাজুয়েশন সম্পন্ন হলে আমরা চাকরি করব।চাকরি ছাড়া আর কিছু করার কথা আমরা ভাবতেও পারি না। এটা ভুল ধারণা। আমাদের এই চিন্তা-ভাবনা থেকে বের হয়ে ব্যবহারিক শিক্ষার প্রতি যত্নবান হতে হবে।

কর্মজীবনে মানবিক হওয়ার জন্য গ্র্যাজুয়েটদের আহ্বান জানিয়ে তিনি বলেন, জীবনে মানবিক হওয়ার চেষ্টা করুন। এতে দেশ ও সমাজকে যেমন সেবা দিতে পারবেন, তেমনি ব্যক্তিজীবনেও উৎকর্ষ সাধন করতে সক্ষম হবেন।

সমাবর্তনে অন্যদের মধ্যে বক্তব্য দেন পানি সম্পদ উপমন্ত্রী ও পোর্ট সিটি ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একেএম এনামুল হক শামীম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আব্দুল মান্নান, উপাচার্য নূরুল আনোয়ার।

সমাবর্তন বক্তা ছিলেন ইউজিসির সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইমেরিটাস অধ্যাপক একে আজাদ।

সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও বিজ্ঞান, ব্যবসা প্রশাসন ও কলা, সমাজবিজ্ঞন ও আইন অনুষদের অন্তর্ভুক্ত ৯টি বিভাগের ১৩টি প্রোগ্রাম থেকে পাশ করা ২ হাজার ৮৮ শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়।

জয়নিউজ/হিমেল/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...