অনুমোদনহীন ভবন ভেঙে দেওয়া হবে: গণপূর্তমন্ত্রী

অনুমোদনহীন ভবনগুলো ভেঙে দেওয়া হবে উল্লেখ করে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, রাজধানীর বহুতল ভবন পরিদর্শনের জন্য ২৪টি দল গঠন করা হয়েছে। দলগুলো সোমবার (১ এপ্রিল) থেকে পরিদর্শন শুরু করবে।

- Advertisement -

বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনার পরিপ্রেক্ষিতে এবং ঢাকার বিদ্যমান ভবনসমূহের বর্তমান অবস্থা সম্পর্কে করণীয় সংক্রান্ত রাজউকের এক দিকনির্দেশনামূলক সভা শেষে মন্ত্রী এ কথা বলেন।

- Advertisement -google news follower
রোববার (৩১ মার্চ) দুপুরে রাজধানীর দিলকুশায় রাজউকের প্রধান কার্যালয় মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

মন্ত্রী বলেন, ভবন পরিদর্শনে দেখা হবে—ভবনগুলোর অগ্নিনিরাপত্তা ব্যবস্থা ও নকশার ব্যত্যয় ঘটিয়ে তা নির্মাণ করা হয়েছে কি না। যদি কোনো ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা পাওয়া না যায়, তবে ব্যবস্থা নেওয়া হবে।

কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে, জানতে চাইলে শ ম রেজাউল করিম বলেন, ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকলে প্রথমে তার ব্যবস্থার জন্য সময় দেওয়া হবে। তারপরও ব্যবস্থা গ্রহণ না করলে সংশ্লিষ্ট ভবন ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হবে। অনুমোদনহীন কোনো ভবন ঢাকা শহরে থাকবে না। অনুমোদনহীন ভবনগুলো ভেঙে দেওয়া হবে।

- Advertisement -islamibank

এফআর টাওয়ার সম্পর্কে গণপূর্তমন্ত্রী বলেন, এবার এই ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত করে ভবনটির অবৈধ অংশ নির্মাণের সময় রাজউকে যারা দায়িত্বে ছিলেন, তদন্তে তারা দোষী প্রমাণিত হলে ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি তদন্ত প্রতিবেদনটি জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে।

সভায় রাজউক চেয়ারম্যান আবদুর রহমানসহ গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/অভিজিত/বিশু

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM