এইচএসসি পরীক্ষা শুরু সোমবার

0

সারাদেশের মতো চট্টগ্রামের ৬৫টি কেন্দ্রে সোমবার (১ এপ্রিল) একযোগে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা।

এ পরীক্ষায় অংশ নেবেন ৯৯ হাজার ৬৫১ জন শিক্ষার্থী। প্রথম দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, বাংলা (আবশ্যিক) প্রথম পত্র (ডিআইবিএস) এবং আলিমে কুরআন মজিদ পরীক্ষা হবে। ১১ মে পর্যন্ত চলবে এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা। আর ১২ থেকে ২১ মের মধ্যে হবে ব্যবহারিক পরীক্ষা।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি) এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ৯৯ হাজার ৬৫১ জন। ২০১৮ সালে পরীক্ষার্থী ছিল ৯৭ হাজার ৬৮৪ জন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ৬৫টি কেন্দ্রে ২৬০টি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৮ হাজার ৯৯৪ জন, মানবিক বিভাগ থেকে ৩৭ হাজার ৮৮১ জন ও বিজ্ঞান বিভাগ থেকে ২২ হাজার ৬৬২ জন এবার এইচএসসি পরীক্ষা দেবে।
পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হোসেন জয়নিউজকে এসব তথ্য জানান।

তিনি জানান, এবারও পরীক্ষায় ছাত্রীর সংখ্যা বেশি। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রী ৫০ হাজার ২৮৬ জন ও ছাত্র ৪৯ হাজার ৩৬৫ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক আরো জানান, এবারের পরীক্ষার্থীদের মধ্যে ৭১ হাজার ৯৩ জন নিয়মিত, ২৫ হাজার ৯৭৬ জন অনিয়মিত। এছাড়া প্রাইভেটে ২০০ জন পরীক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। ছবি তোলা বা ইন্টারনেট ব্যবহার করা যায়- এরকম কোনো ফোন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যবহার করতে পারবেন না।

জয়নিউজ/পার্থ/বিশু

আরও পড়ুন
লোড হচ্ছে...