মার্কিন সিনেটর জন ম্যাককেইন আর নেই

0

ক্যান্সারের কাছে হার মানলেন প্রভাবশালী মার্কিন সিনেটর জন ম্যাককেইন। রিপাবলিকান দল থেকে ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

শনিবার (২৫ আগস্ট) স্থানীয় সময় বিকাল ৪টা ২৮ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

২০১৭ সাল থেকে মারাত্মক ব্রেইন টিউমারে আক্রান্ত জন ম্যাককেইন টানা চিকিৎসা নিচ্ছিলেন। তবে শুক্রবার তিনি আর চিকিৎসা না নেওয়ার সিদ্ধান্ত নেন বলে জানান তার পরিবার।

জনের মেয়ে মেগান টুইটারে লিখেন, ‘বাবাকে ছাড়া সামনের দিনগুলো আমাদের আর আগের মতো হবে না। তবে বেঁচে থাকা আর ভালোবাসার যে উদাহরণ তিনি আমাদের জন্য রেখে গেছেন, সেগুলো ভেবে দিনগুলো ভালো কাটবে।’

ছয়বারের এই সিনেটরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জন ম্যাককেইন ছিলেন ট্রাম্পের কড়া সমালোচকদের একজন। শোকবার্তায় ট্রাম্প বলেন, ‘জন ম্যাককেইনের পরিবারের প্রতি গভীর সমবেদনা ও সম্মান রইল। তার সঙ্গেই আমাদের আত্মা মিশে আছে এবং তার জন্য প্রার্থনা করি।’

জন ম্যাককেইনের বাবা এবং দাদা ছিলেন নৌবাহিনীর অ্যাডমিরাল। যুদ্ধবিমানের পাইলট হিসেবে তিনি ভিয়েতনাম যুদ্ধে অংশ নেন। তার বিমানটি ভূপাতিত হলে তাকে বন্দি করা হয়। পাঁচ বছর বন্দি জীবন কাটিয়ে পরে মুক্তি পান ম্যাককেইন।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...