আজ জাতীয় চলচ্চিত্র দিবস

0

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। দিনটিকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়। সেই ধারাবাহিকতায় এ বছরও উদযাপিত হচ্ছে দিনটি। এ উপলক্ষে সরকারি পর্যায়ে দুই দিনব্যাপী কর্মসূচি নেওয়া হয়েছে।

বুধবার (৩ এপ্রিল) রয়েছে দিনব্যাপী আয়োজন। সকাল সাড়ে ৯টায় এফডিসিতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১১টায় বের হয় শোভাযাত্রা। অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে রেড কার্পেট সংবর্ধনা, মেলা উদ্বোধন, স্থিরচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র বিষয়ে আলোচনা এবং সেমিনার। সেমিনার অনুষ্ঠিত হবে বিকাল ৩টায় সংস্থার ৮ নম্বর স্যুটিং ফ্লোরে।

কর্মসূচি পালনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিকাল ৫টায় জনপ্রিয় শিল্পীদের অংশগ্রহণে থাকবে চলচ্চিত্রের গান পরিবেশনা। সন্ধ্যায় লেজার শো ও আতশবাজি। থাকবে তারকাশিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে মূল আকর্ষণ ঢাকাই ছবির এক সময়কার জনপ্রিয় অভিনেতা ও নৃত্যশিল্পী জাভেদ এবং নায়িকা অঞ্জনার নৃত্য পরিবেশনা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি দিবসটি উপলক্ষে ৩ এপ্রিল থেকে তিনদিনের কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে চলচ্চিত্র বিষয়ে আলোচনা, সেমিনার, চলচ্চিত্র প্রদর্শনী, পোস্টার প্রদর্শনী ও চলচিত্রের গান পরিবেশন।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...