সামাজিক নেতৃত্ব তৈরিতে ইস্ট ডেল্টায় কোর্সওয়ার্ক

0

সমাজের নানা অসঙ্গতি ও বৈষম্য সম্পর্কে এখনো আমাদের চারপাশের জনসাধারণ সচেতন না। কিন্তু নতুন প্রজন্মের মেধা ও চিন্তার বিকাশের পথে এ সমস্যাগুলো বড় বাধা। এসব সমস্যা দূরীকরণে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সামাজিক নেতৃত্ব তৈরি করতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) ‘মেরাকি-শো কেসিং সোশ্যাল রিয়েলিটি’ নামের একটি কোর্সওয়ার্ক অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩ এপ্রিল) এ কোর্সওয়ার্ক অনুষ্ঠিত হয়। ইডিইউতে এ বছর থেকে চালু হওয়া অ্যাক্সেস অ্যাকাডেমিতে স্টুডেন্ট ডেভলপমেন্ট সেমিনারের অধীনে এই কোর্সওয়ার্ক অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৯টায় খুলশী নোমান সোসাইটির ক্যাম্পাসে এ অনুষ্ঠান শুরু হয়। যা শেষ হয় বিকেল ৪টায়।

গ্রিক শব্দ ‘মেরাকি’র অর্থ ভালোবেসে কাজ করা। শিক্ষার্থীদের বিভিন্ন ধরণের সচেতনতামূলক কর্মকাণ্ডে জড়ানো ও এসব কাজের প্রতি তাদের মধ্যে ভালোবাসা সৃষ্টি করা এই কোর্সওয়ার্কের অন্যতম লক্ষ্য। প্রচলিত পরীক্ষা ব্যবস্থার পরিবর্তে শিক্ষার্থীদের উন্নতি ও মেধা যাচাইয়ে অনুষ্ঠিত হচ্ছে এই কোর্সওয়ার্কগুলো। এছাড়া শিক্ষার্থীদের মধ্যে দলগত কাজ করার প্রবণতা ও নেতৃত্ব তৈরি করাও এর লক্ষ্য।

কোর্সওয়ার্কে অংশ নিয়েছে স্প্রিং ২০১৯ সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ১২টি দল। আত্মহত্যা, ধর্ষণ ও নারী নির্যাতন, লিঙ্গ বৈষম্য, নারীদের ঋতুকালীন নানা সমস্যা, যৌতুকপ্রথার মতো নানা সামাজিকব্যাধি ও অসঙ্গতি নিয়ে প্রতিটি দল সচেতনতামূলক নাটক মঞ্চায়ন, পোস্টার, বুকমার্ক, ওসিডি বুক, স্টোরিবোর্ড, রিস্ট ব্যান্ড, সাজেশন বক্স, মনোলোগ তৈরি, আইডিয়া, এক্সপেরিয়েন্স ও স্পিচ শেয়ারিংয়ের মতো কাজে অংশ নিয়েছে।

সমাপনী পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইডিইউর উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান। তিনি বলেন, উন্নত বিশ্ব বিভিন্ন সামাজিক বিষয়ে বর্তমানে অনেক উন্নত ও প্রগতিশীল আচরণে অভ্যস্ত হয়ে উঠেছে। কিন্তু আমাদের সমাজে তৃণমূল পর্যায়ে এখনো পুরনো ধ্যান-ধারণা তীব্র আকারে বিরাজ করছে। এগুলো থেকে উত্তরণে শিক্ষার্থী ও তরুণরা নেতৃত্ব দিতে এগিয়ে আসছে এবং বিভিন্ন ধরণের কর্মকাণ্ডে অংশ নিচ্ছে, এটি খুবই আনন্দের এবং এটি সমাজে সুদূরপ্রসারী প্রভাব রাখবে বলে আমি আশা করি।

প্রভাষক তাসমিম চৌধুরী বহ্নি ও অ্যাকাডেমির ইন্সট্রাক্টর তামান্না রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সামস উদ-দোহা।

আরও পড়ুন
লোড হচ্ছে...