প্রবৃদ্ধি হতে পারে ৭.৩ শতাংশ: বিশ্বব্যাংক

0

চলতি অর্থবছর শেষে দেশে ৭ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। যদিও সরকারের পক্ষ থেকে প্রথমবারের মতো আট শতাংশের বেশি জিডিপি প্রবৃদ্ধির প্রত্যাশা করা হয়েছিল।

বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি রবার্ট জে সম বলেছেন, বর্তমান বিশ্ব পরিস্থিতিতে ৭ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধিও অনেক। বিশ্বে সবচেয়ে দ্রুত বাড়তে থাকা পাঁচ অর্থনীতির একটিতে পরিণত হয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (৪ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ের বিশ্বব্যাংকের আবাসিক কার্যালয়ে ‘বাংলাদেশের অর্থনীতির হাল হকিকত’ নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রতিবেদনে বলা হয়, বেসরকারি খাতে বিনিয়োগের উল্লেখযোগ্য অগ্রগতি না হলেও রপ্তানি ও রেমিটেন্সে ভর করে বাংলাদেশ চলতি অর্থবছরে ৭ দশমিক ৩ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি পেতে পারে।

বিশ্বব্যাংকের পক্ষ থেকে আরো বলা হয়, রপ্তানি, আমদানি, রাজস্ব আদায়, বেসরকারি বিনিয়োগ এবং সরকারি বিনিয়োগসহ অর্থনীতিক সূচকগুলো বিশ্লেষণ করে চলতি অর্থবছরে এই প্রবৃদ্ধি হবে বলে ধারণা করা হচ্ছে।

২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ৭ দশমিক ৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ঠিক করেছিল সরকার। এর আগে গত অর্থবছরে প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ৮৬ শতাংশ।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বে ইথিওপিয়া (৮.৮%), রুয়ান্ডা (৭.৮%), ভুটান (৭.৬%) এবং ভারতের (৭.৫%) জিডিপি প্রবৃদ্ধির হারই কেবল বাংলাদেশের চেয়ে বেশি।

জয়নিউজ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...