বিশ্বমানের চিকিৎসাসেবা আসছে চট্টগ্রামে

0

চট্টগ্রামে বিশ্বমানের চিকিৎসাসেবার অঙ্গীকার নিয়ে যাত্রা শুরু করছে ইমপেরিয়াল হাসপাতাল লিমিটেড। আগামী ১ মাসের মধ্যেই এ হাসপাতালের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে বলে আশা প্রকাশ করছে কর্তৃপক্ষ।

সোমবার (৮ এপ্রিল) সকালে নগরের ফয়’স লেকের পাশে অবস্থিত ইমপেরিয়াল হাসপাতালে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, চট্টগ্রামে আন্তর্জাতিক মানের চিকিৎসাসেবা নিশ্চিত করতে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র ট্রাস্ট এ হাসপাতাল স্থাপনের উদ্যোগ নিয়েছে। সাত একর জমির উপর ৩৭৫ শয্যাবিশিষ্ট হাসপাতাল, নার্সেস অ্যান্ড টেকনিশিয়ান প্রশিক্ষণ কেন্দ্র এবং যাবতীয় আনুষঙ্গিক সেবা সম্বলিত ৫টি ভবন নিয়ে মোট ৬ লাখ ৬০ হাজার বর্গফুট জায়গায় এ হাসপাতাল প্রতিষ্ঠিত হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বিখ্যাত স্থাপত্য সংস্থা এই হাসপাতালের মূল নকশা প্রণয়ন করে এবং একটি ইউরোপিয়ান কনসালট্যান্ট গ্রুপ নকশানুযায়ী কাজ বাস্তবায়নে কারিগরি সহযোগিতা প্রদান করেছে।

এ হাসপাতাল বাস্তবায়নে ৩টি বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে। এগুলো হলো সংক্রমণ নিয়ন্ত্রণ, রোগীদের নিরাপত্তা এবং কর্মীদের নিরাপত্তা। এখানে রয়েছে উন্নতমানের সার্বক্ষণিক ইমার্জেন্সি সেবা এবং কার্ডিয়াক, ট্রান্সপ্ল্যান্ট, নিউরো, অর্থোপেডিক ও গাইনি অবস ইত্যাদি সম্বলিত ১৪টি মড্যুলার অপারেশন থিয়েটার।

আরো আছে ১৬টি নার্স স্টেশন ও ৬২টি কনসালট্যান্ট রুম সম্বলিত বহির্বিভাগ এবং আধুনিক মানের ৬৪টি ক্রিটিক্যাল কেয়ার বেড, নবজাতকদের জন্য ৪৪ শয্যাবিশিষ্ট নিওনেটাল ইউনিট এবং ৮টি পেডিয়াট্রিক আইসিইউ।

ভারতের বিখ্যাত নারায়ণা হেলথ এবং ইমপেরিয়াল হাসপাতাল যৌথভাবে কার্ডিয়াক সেন্টার পরিচালনা করবে এবং ডাক্তার, নার্স ও টেকনিশিয়ানদের প্রশিক্ষণ প্রদান করবে। এছাড়া রোগী ও তার সঙ্গে আগত স্বজনদের জন্য হাসপাতালে থাকার সুব্যবস্থা এবং আর্থিকভাবে অস্বচ্ছল রোগীদের জন্য ১০ শতাংশ শয্যা সংরক্ষিত থাকবে। পূর্ণাঙ্গ অগ্নি নির্বাপণ ব্যবস্থা এবং হাসপাতালের জৈব বর্জ্য নিষ্কাশনের জন্য সরকারি নীতিমালা অনুসরণ করা হবে।

হাসপাতালের নির্বাহী ব্যবস্থাপক রিয়াজ হোসাইন সাংবাদিকদের বলেন, দেশে বিশেষ করে চট্টগ্রামে উন্নত স্বাস্থ্যসেবার অপ্রতুলতার জন্য বহু রোগী প্রতিবছর বিদেশে যেতে বাধ্য হয়। আমাদের হাসপাতালে সব ধরনের আন্তর্জাতিক মানের চিকিৎসাসেবা দেওয়া হবে। ফলে দেশের মানুষকে আর বাইরে যেতে হবে না। হৃদরোগের চিকিৎসার জন্য ভারতের বিখ্যাত নারায়ণা হেলথের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। আমরা যৌথভাবে রোগীদের উন্নতমানের সেবা দেবো। অন্যান্য ক্ষেত্রেও বিশ্বমানের চিকিৎসাসেবা দিতে আমরা বদ্ধপরিকর।

জয়নিউজ/রুবেল/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...