ভারতের লোকসভা নির্বাচনে প্রথম দফা ভোট চলছে

0

ভারতে ১৭তম লোকসভা নির্বাচনে প্রথম দফায় ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার (১১  এপ্রিল) সকাল থেকে  দেশটির ১৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত দুইটি অঞ্চলের ৯১টি আসনে  ভোট হচ্ছে। অনেক কেন্দ্রে ভোর ৫টা থেকে ভোট দেওয়ার জন্য লাইনে দাঁড়িয়েছেন পুরুষ ও নারী ভোটাররা।  ‘বিশ্বের সর্ববৃহৎ নির্বাচন’ হিসেবে খ্যাত এ নির্বাচন চলবে ১৯ মে পর্যন্ত। মোট ৭ দফায় ভোটগ্রহণ হবে। ভোট দেবেন ৯০ কোটি ভোটার। এর মধ্যে নতুন ভোটার দেড় কোটি।

এবারের নির্বাচনে প্রধান প্রতিপক্ষ ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং জাতীয় কংগ্রেস। প্রথম দফায় ১৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত দুইটি অঞ্চলের ৯১টি আসনে ১ হাজার ২৮৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচন সুষ্ঠু-অবাধ করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে।

ভারতে লোকসভা বা সংসদের নিম্নকক্ষে মোট ৫৪৩টি আসন রয়েছে। সরকার গঠন করতে কোনো দল বা জোটের কমপক্ষে ২৭২টি আসন প্রয়োজন হয়।

লোকসভা নির্বাচনকে ঘিরে গত এক মাস সরগরম ছিল ভারতের রাজনৈতিক অঙ্গন। সরকার ও বিরোধীদের একের পর এক আক্রমণ-পাল্টা আক্রমণে উত্তপ্ত ছিল প্রচারণা।

পশ্চিমবঙ্গের দুইটি আসন ছাড়াও বৃহস্পতিবার সকাল ৭টা থেকে যেসব রাজ্যে ভোট হচ্ছে  সেগুলো হলো অন্ধ্র প্রদেশ, অরুণাচল প্রদেশ, আসাম, বিহার, ছত্তিশগড়, জম্মু ও কাশ্মীর, মহারাষ্ট্র, মনিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, ওড়িষ্যা, সিকিম, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ এবং লক্ষ্যদ্বীপ।

এরমধ্যে কিছু রাজ্যে একদিনে ভোটগ্রহণ শেষ হয়ে গেলেও উত্তর প্রদেশের মত অনেক রাজ্যে কয়েকটি ধাপে ভোটগ্রহণ চলবে।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...