বোমা আতঙ্কে শহর ফাঁকা

0

ওজন পাঁচ কুইন্টাল। মুহূর্তের অসাবধানতায় ফেটে গেলে ধ্বংস হয়ে যেতে পারে গোটা একটা জনপদ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার এমনই এক বিশালাকার বোমা উদ্ধার ঘিরে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে জার্মানির লুডউইগশাফেন শহরে। শহরবাসীকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে বোমাটিকে নিষ্ক্রিয় করে বম্ব ডিজপোজাল স্কোয়াড। তারপর ঘরে ফেরেন বাসিন্দারা।

কয়েকদিন আগে লুডউইগশাফেন শহরে নির্মাণকাজের জন্য খোঁড়াখুঁড়ি চলছিল। একসময় শ্রমিকরা বুঝতে পারে, মাটির নিচে ধাতব কোনো বস্তু রয়েছে। আরও কিছুটা খোঁড়ার পর দেখা যায়, বিশালাকার ব্যারেলের মতো একটি বোমা। ফলে গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

খবর যায় বম্ব স্কোয়াডে। তারা জানায়, রোববার (২৬ আগস্ট) বোমাটি নিষ্ক্রিয় করা হবে। তার আগে অন্তত এক কিলোমিটারজুড়ে যত মানুষ এবং প্রাণী আছে, সব সরিয়ে নিয়ে যেতে হবে। সেই মতো সাড়ে আঠারো হাজার বাসিন্দাকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়।

এরপর গোটা এলাকা ঘিরে ফেলে এবং প্রয়োজনীয় সবরকম সতর্কতা নিয়ে মাটির নিচে যেখানে বোমা পাওয়া গিয়েছিল, সেখানেই তা নিষ্ক্রিয় করেন বম ডিসপোজাল স্কোয়াডের সদস্যরা। এরপর উপরে তুলে এনে টুইটারে বোমার ছবি শেয়ার করেন তারা। ঘরে ফেরেন বাসিন্দারা।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...