সমাজ পরিবর্তনে তারুণ্যের ভূমিকা চাই: অহীদ সিরাজ

0

সমাজ পরিবর্তনে তরুণদের ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন জয়নিউজ সম্পাদক অহীদ সিরাজ চৌধুরী স্বপন।

শুক্রবার (১২ এপ্রিল) সকালে পরিচ্ছন্ন ও সবুজ ক্যাস্পাস প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ মিলনায়তনে এ প্রতিযোগিতার আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন ‘বিডি ক্লিন-চট্টগ্রাম’।

শুধু ক্যাম্পাস পরিষ্কার করলে হবে না বলে মন্তব্য করে অহীদ সিরাজ চৌধুরী বলেন, ‘সমাজের রন্ধ্রে রন্ধ্রে থাকা নানা অনিয়মও পরিষ্কার করতে হবে। আজকের তরুণরা দেশকে নেতৃত্ব দেবে। যোগ্য নেতৃত্ব বিকাশে তাদেরকে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে।

তিনি বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন গ্রিন ও ক্লিন সিটি গড়তে নিরলসভাবে কাজ করছেন। তিনি একা এ কাজ করতে পারবেন না। সিটি মেয়রকে সহযোগিতা করা নগরবাসীর দায়িত্ব। তাই নিজে সচেতন হওয়ার পাশাপাশি অন্যকে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে সচেতন করতে হবে।

মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ আজ বিশ্বে রোল মডেল। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ দুর্বার গতিতে এগিয়ে চলছে। শেখ হাসিনা সরকার মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করে কাজ করছে।

দেশ থেকে জঙ্গিবাদ নির্মূলে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে এ ক্ষেত্রে তরুণদেরও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

উদ্বোধকের বক্তব্যে চট্টগ্রাম মহিলা কলেজের অধ্যক্ষ স্বপন চৌধুরী বলেন, একটি রাষ্ট্রের মূল সম্পদ হচ্ছে তারুণ্য। রাষ্ট্র যদি তরুণদেরকে সঠিক কাজে ব্যবহার করতে পারে তাহলে দেশ অনন্য উচ্চতায় পৌঁছাবে। তাই তরুণ সমাজকে নৈতিক ও সামাজিক শিক্ষায় শিক্ষিত হওয়ার আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে বিডি ক্লিনের চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক আদিল আহমেদ কবির সংগঠনের বিভিন্ন কর্মসূচি ও ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন। এসময় তিনি ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে পরিচ্ছন্ন রাষ্ট্র করতে আন্তরিক প্রচেষ্টা চালানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক তাহমিনা আক্তার নুর, চট্টগ্রাম অধিকার ফোরামের আহ্বায়ক কায়সার আলী চৌধুরী, জয়নিউজের প্রধান নির্বাহী বিপ্লব পার্থ।

উল্লেখ, প্রতিযোগিতায় অংশগ্রহণকারী চট্টগ্রামের ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিযোগীদের মধ্যে বিজয়ীদেরকে জয়নিউজের সৌজন্যে পুরস্কার দেওয়া হবে।

জয়নিউজ/জুলফিকার

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...