মুখরিত মহামুনি মেলা   

0

রাউজানের মহামুনিতে আদিবাসী নারী-পুরষের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে বাংলা নববর্ষের মেলা। শনিবার (১৩ এপ্রিল) মহামুনি বৌদ্ধমন্দিরে বাংলা নববর্ষ উপলক্ষে ৫ দিনব্যাপী এ মেলা শুরু হয়। পার্বত্য রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান থেকে আদিবাসী হাজার হাজার নারী-পুরুষ মেলায় এসে মহামুনি মন্দিরে প্রার্থনা করে। এ সময় আদিবাসী  নৃত্য-গীত ও গৌতম বুদ্ধের জীবন নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

মেলায় মন্দিরের বাইরে পাটি, আসবাবপত্র, প্রসাধন সামগ্রী, মাটির তৈজস, খেলনাসহ বিভিন্ন ধরনের খাবারের স্টল নিয়ে বসেছে দোকানিরা। স্টলগুলোতে ভিড় জমায় বিভিন্ন বয়সের মানুষ।

মেলা উদযাপন পরিষদের সভাপতি অভয়ানন্দ মহাথের জানান, পাঁচদিনের এই মেলায়  আদিবাসী মানুষ শনিবার মহামুনি বৌদ্ধমন্দিরে রাত কাটিয়ে রোববার (১৪ এপ্রিল) সকালে নববর্ষ উদযাপনে মেতে ওঠে।

পাহাড়তলী ইউনিয়নের চেয়ারম্যান রোকন উদ্দিন জানান, মহামুনি মন্দিরে বাংলা নববর্ষ উপলক্ষে ৫ দিনব্যাপী মেলায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। রাউজান থানার ওসি কেফায়েত উল্লাহ মেলা উপলক্ষে পুলিশি ব্যবস্থা জোরদারের কথা জানান।

উল্লেখ্য, ১৮১৩ সালে পাহাড়তলী মহামুনি মন্দির প্রতিষ্ঠা করেন চাইঙ্গা ঠাকুর। এরপর থেকে প্রতিবছর বাংলা নববর্ষের দিন থেকে মহামুনিতে মাসব্যাপী মেলা বসতো। বর্তমানে এখানে ৫ দিনের মেলা বসে নববর্ষ উপলক্ষে।

জয়নিউজ/শফিউল/আরসি

 

 

 

আরও পড়ুন
লোড হচ্ছে...