‘উন্নয়নের ধারা বজায় রাখতে নিয়মিত পৌরকর দিন’

0

নাগরিক সেবার স্বার্থে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আর্থিক সক্ষমতা প্রয়োজন। নাগরিকদের সেবা এবং উন্নয়ন কার্যক্রম পরিচালনার জন্য রাজস্ব আদায় ছাড়া বিকল্প কোনো পথ খোলা নেই। তাই বাস্তবতাকে অনুধাবন করে নিয়মিত পৌরকর পরিশোধ করা দরকার।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে চট্টগ্রাম শপিং কমপ্লেক্সের নিচতলায় হ্যোল্ডিং ট্যাক্স আদায় পক্ষ উদযাপন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন।

মেয়র নাছির বলেন, নাগরিকগণ পানি, বিদ্যুৎ-গ্যাসসহ অন্যান্য সুবিধার জন্য যেভাবে বিল পরিশোধ করে সেবা পেয়ে থাকেন, ঠিক একইভাবে সিটি করপোরেশনের পৌরকর পরিশোধ করে নাগরিক সেবা গ্রহণ করতে হবে। সরকারি-বেসরকারি সকল পর্যায়ে পৌরকর প্রদানের পরিবেশ আমরা সৃষ্টি করতে চাই।

তিনি আরো বলেন, সিটি করপোরেশন যেসব কর পেয়ে থাকে তা দিয়ে করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভ্রাতাদিও হয় না। সিটি করপোরেশন ৫৬ কোটি টাকা ভুতর্কি দিচ্ছে তার মধ্যে চসিক পরিচালিত শিক্ষাখাতে ৪৩ কোটি টাকা, স্বাস্থ্য খাতে ১৩ কোটি। দায়িত্ব পালন করতে গেলে নানামুখি চ্যালেন্স ও প্রতিবন্ধকতা মোকাবেলা করতে হয়। সকল উন্নয়নের পেছনে পৌরকর অবশ্যই গুরুত্বপূর্ণ। পৌরকর সহজীকরণের সুবিধার্থে ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে চসিক। পৌরকর নিয়ে আমরা সবাই দায়িত্বশীল নাগরিক হয়ে চসিকের সহযোগী হলে চট্টগ্রামের বাস্তব চিত্র পরিবর্তন করা সম্ভব হবে।

চসিক ভারপ্রাপ্ত প্রধান রাজস্ব কর্মকর্তা সচিব মোহাম্মদ আবু শাহেদ চৌধুরী সভাপতিত্বে ও রাজস্ব সার্কেল-১ এর কর কমকর্তা মো. শাহ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, মো. শাহেদ ইকবাল বাবু, কফিল উদ্দিন খান ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মিসেস জেসমিন পারভীন জেসি।

জয়নিউজ/ফয়সাল/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...