পারমাণবিক কার্যক্রম চালাচ্ছে উত্তর কোরিয়া

0

উত্তর কোরিয়ার প্রধান পারমাণবিক কেন্দ্রটিতে তেজস্ক্রিয় পদার্থ বোমার জ্বালানি হিসেবে পুনপ্রক্রিয়াজাত করা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। গত সপ্তাহে স্যাটেলাইট থেকে পাওয়া ইয়ংবায়ন পারমাণবিক গবেষণা কেন্দ্রের ছবি পর্যালোচনা করে একটি মার্কিন গবেষণা প্রতিষ্ঠান এ তথ্য জানিয়েছে।

এর আগে ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের বৈঠক হয়। ইয়ংবায়নে পুনপ্রক্রিয়াজাত কর্মকাণ্ড এটাই ইঙ্গিত দিচ্ছে যে, আদতে ট্রাম্প-উনের বৈঠকটি ব্যর্থ হয়েছিল।

ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্রাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ নামের গবেষণা প্রতিষ্ঠানটি জানিয়েছে, ১২ এপ্রিল থেকে স্যাটেলাইট থেকে পাওয়া ইয়ংবায়ন পারমাণবিক গবেষণা কেন্দ্রের ছবিতে কেন্দ্রের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ভবন ও তেজস্ক্রিয় পদার্থ গবেষণা কেন্দ্রের সামনে পাঁচটি বিশেষ ট্রেনের বগি দেখা গেছে। তাদের কার্যক্রম তেজস্ক্রিয় পদার্থ স্থানান্তরের ইঙ্গিত দিচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অতীতে এই বিশেষ রেলবগিগুলোকে তেজস্ক্রিয় পদার্থ স্থানানন্তর অথবা পুনপ্রক্রিয়াজাত কার্যক্রমে ব্যবহার করতে দেখা গেছে। বিন্যাস পদ্ধতিসহ তাদের বর্তমান কার্যক্রম পুনপ্রক্রিয়াজাত করার আগে অথবা পরে তাদের সংশ্লিষ্টতার সম্ভাবনাকে উড়িয়ে দিচ্ছে না।

জয়নিউজ/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...