‘চট্টগ্রামে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ নির্মাণ করা হবে’

0

বন্দরনগরীর মানুষের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে চট্টগ্রামে একটি মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ নির্মাণ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এই স্মৃতিসৌধ নির্মাণের জন্য জায়গা চেয়ে চট্টগ্রামের মেয়রকে অনুরোধ জানান তিনি।

শুক্রবার (১৯ এপ্রিল) বিকেলে নগরের দামপাড়ায় পাঁচ শহীদের স্মরণে মুক্তিযোদ্ধা পরিবারবর্গ নামে একটি সংগঠনের উদ্যোগে এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে একথা জানান মন্ত্রী।

মন্ত্রী মোজাম্মেল হক বলেন, দেশের প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়নে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মুক্তিযুদ্ধে চট্টগ্রামের গৌরবোজ্জ্বল ইতিহাসের কথা স্মরণ করে মন্ত্রী বলেন, নতুন প্রজন্ম রাজনৈতিকভাবে সচেতন হলে এই ইতিহাস ধরে রাখা সম্ভব।

তিনি জিয়াউর রহমানের সমালোচনা করে বলেন, জিয়া ও মোস্তাক খুনিচক্র তাদের আন্তর্জাতিক প্রভুদের ইঙ্গিতে বঙ্গবন্ধুকে হত্যা করেছে। বঙ্গবন্ধুকে হত্যা করে তারা ৩০ বছরের রাষ্ট্র পরিচালনায় দেশকে শুধু পেছনের দিকেই নিয়ে গেছে। দেশকে মিনি পাকিস্তান বানিয়েছে।

সভায় নগরপিতা আ জ ম নাছির উদ্দিন বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে সবচেয়ে বড় ভূমিকা ছিল বঙ্গবন্ধুর। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। বঙ্গবন্ধুর লক্ষ্য ছিল দেশের অর্থনিতক মুক্তি। কিন্তু সেই পরাজিত শক্তি ১৯৭৫ সালের আগস্টে বঙ্গবন্ধুকে হত্যা করে দেশকে পিছিয়ে নিয়ে গেছে।

মুক্তিযোদ্ধা পরিবারবর্গ সংগঠনের সভাপতি জসিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান বক্তা ছিলেন মহিলা আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদিকা অভিনেত্রী রোকেয়া প্রাচী। বিশেষ অতিথি ছিলেন সাবেক মন্ত্রী ও মুক্তিযুদ্ধ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শাহাজাহান খান, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

জয়নিউজ/পার্থ/এমজেএইচ

আরও পড়ুন
লোড হচ্ছে...