চমেক হাসপাতালে অগ্নি নির্বাপণ মহড়া

0

জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ উপলক্ষে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ফায়ার সার্ভিস ইউনিটের অগ্নি নির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়েছে। ফায়ার সার্ভিসের ৭টি ইউনিটের ১১০ কর্মী এই মহড়ায় অংশ নেন।

শনিবার (২০ এপ্রিল) সকালে চমেক হাসপাতালের ৩য় ও ৪র্থ তলায় এবং হাসপাতাল প্রাঙ্গণে এই মহড়া হয়।

মহড়ায় উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মহসেন উদ্দীন। তিনি জয়নিউজকে বলেন, সেবা সপ্তাহ উপলক্ষে এই মহড়া পরিচালিত হচ্ছে। জনবল সংকটের মধ্যেও আমরা সর্বোচ্চ চেষ্টা করছি মেডিকেলে অগ্নিঝুঁকি শূন্যের কোটায় আনার। ফায়ার সার্ভিসের ব্যবস্থাপত্র অনুযায়ী সকল সরঞ্জাম আনা হয়েছে। প্রতিটি বিভাগে দক্ষ অগ্নি নির্বাপণ কর্মী রাখা হচ্ছে। এছাড়াও বন্ধ সকল সিঁড়ি খুলে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

মহড়ায় অগ্নিকাণ্ডে স্বল্প সময়ের মধ্যে কিভাবে রোগীসহ দর্শনার্থীদের নিরাপদে হাসপাতাল থেকে বের করা হবে সেটা দেখানো হয়। এছাড়া ভূমিকম্পের পর কিভাবে দুর্যোগ মোকাবেলা করা যাবে মহড়ায় তাও প্রদর্শিত হয়।

মহড়ায় নেতৃত্ব দেন চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক পূর্ণচন্দ্র মুৎসুদ্দী। তিনি জয়নিউজকে বলেন, তিনতলায় এবং নিচে কৃত্রিম আগুন লাগিয়ে দ্রুত সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনার দৃশ্যপট আমরা তৈরি করেছি। অগ্নি দুর্ঘটনায় উদ্ধারের সময় কম ধোঁয়ায় রোগীদের নিরাপদে নামিয়ে আনার দৃশ্য মহড়ায় দেখানো হয়েছে।

চমেক হাসপাতালে অনেক সিঁড়ি থাকায় এবং সেগুলো যথেষ্ট  প্রশস্ত হওয়ায় অগ্নি দুর্ঘটনার সময় ফায়ার ইউনিটের কাজ করা সহজ হবে বলে তিনি জানান।

মহড়ায় অটোস্কেপ, স্নোকেল গাড়ি, স্কাই লিপ রশিসহ বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করা হয়।

জয়নিউজ/পার্থ/আরসি

 

আরও পড়ুন
লোড হচ্ছে...